14%

প্রবন্ধ সমগ্র

Printed Price: TK. 500
Sell Price: TK. 430
14% Discount, Save Money 70 TK.
Summary: আমার এই প্রবন্ধ সংগ্রহটি প্রকৃতপক্ষে কেবল প্রবন্ধের সংকলন নয়। এর সাথে যুক্ত করে দিতে হয়েছে বিভিন্ন সময়ে রচিত বেশ কয়েকটি নির্বাচিত কলাম। এছাড়া দু’টি ভ্রমণবৃত্তান্তও ৷ কলাম ও ভ্রমণ নিয়ে Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleপ্রবন্ধ সমগ্র
Authorআল মাহমুদ
Publisherনিউ শিখা প্রকাশনী
Category
ISBN9789848405257
Edition2nd Edition, 2021
Number Of Page320
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

আমার এই প্রবন্ধ সংগ্রহটি প্রকৃতপক্ষে কেবল প্রবন্ধের সংকলন নয়। এর সাথে যুক্ত করে দিতে হয়েছে বিভিন্ন সময়ে রচিত বেশ কয়েকটি নির্বাচিত কলাম। এছাড়া দু’টি ভ্রমণবৃত্তান্তও ৷ কলাম ও ভ্রমণ নিয়ে আলাদা পুস্তক প্রকাশের ইচ্ছে থাকা সত্ত্বেও বিষয়বস্তুর মূল্যতার কথা বিবেচনা করে আলাদা বই প্রকাশের বাসনাকেও আপাতত স্তিমিত রাখতে হয়েছে। দুনিয়ার বহু বিচিত্র দেশ ও মহানগরীতে পরিভ্রমণের দুর্লভ সুযোগ আমি পেলেও আলস্যের দরুণ ঐসব সফরের বিবরণ আমি বলতে পারিনি। মার্কিন যুক্তরাষ্ট্র ও ইরানের অনেকগুলো শহর আমি ঘুরে বেড়িয়েছি, কিন্তু এর বিবরণ তাৎক্ষণিকভাবে ডায়েরীতে লিখে রাখা সম্ভব হয়নি। ভবিষ্যতে এসব ভ্রমণকাহিনী স্মৃতি থেকে লেখার ইচ্ছা রাখি। কলামসমূহের বেশ কয়েকটি পত্র পত্রিকায় স্বনামে বেনামে একদা প্রকাশ পেয়েছিল। তখন যেসব কলামে দেশের সাহিত্য সংস্কৃতিকেই প্রাধান্য দিয়েছিলাম— এই সংকলনে সেগুলোই স্থান পেয়েছে। নারী নিগ্রহ শিরোনামে মুসলিম নারী সমাজের ওপর একটি ক্ষুদ্র পুস্তিকা একদা প্রকাশিত হলে বইটি নিয়ে বাংলাদেশের মহিলা মহলে বেশ আলোচনার সূত্রপাত হয়েছিল, এই সমগ্রে নারীনিগ্রহের প্রবন্ধসমূহ অন্তর্ভূক্ত হল। আমার একটি ব্যক্তিগত প্রবন্ধের বই ও একটি সাহিত্য বিষয়ক প্রবন্ধের সংগ্রহ এই সময়ের অন্তর্ভুক্ত করার ইচ্ছা ছিল। কিন্তু কপিরাইটজনিত অসুবিধার কারণে তা সম্ভব হল না। প্রবন্ধ সমগ্রের দ্বিতীয় খণ্ডে ঐ দু’টি বই অন্তর্ভুক্ত হবে। ততদিনে কপিরাইটজনিত সমস্যারও সমাধান হয়ে যাবে আশা করি। তাছাড়াও নানা পত্রপত্রিকায় আমার অনেক প্রবন্ধ-নিবন্ধই ছড়িয়ে আছে যা এই মুহূর্তে হাতের কাছে না থাকায় নেয়া গেল না। দ্বিতীয় খণ্ডে সৈসব দেয়ার চেষ্টা করব।

Author Info

আল মাহমুদ

মীর আবদুস শুকুর আল মাহমুদ (১১ জুলাই ১৯৩৬ – ১৫ ফেব্রুয়ারি ২০১৯) যিনি আল মাহমুদ নামে অধিক পরিচিত, ছিলেন আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি। তিনি একাধারে কবি, ঔপন্যাসিক, প্রাবন্ধিক, ছোটগল্প লেখক, শিশুসাহিত্যিক এবং সাংবাদিক ছিলেন। বিংশ শতাব্দীর দ্বিতীয়াংশে সক্রিয় থেকে তিনি আধুনিক বাংলা কবিতাকে নতুন আঙ্গিকে, চেতনায় ও বাক্‌ভঙ্গীতে বিশেষভাবে সমৃদ্ধ করেছেন। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশ নিয়েছেন প্রবাসী সরকারের দায়িত্ব পালনের মধ্য দিয়ে । তিনি বাংলাদেশের স্বাধীনতা-পরবর্তীকালে প্রতিষ্ঠিত সরকার বিরোধী সংবাদপত্র দৈনিক গণকণ্ঠ (১৯৭২-১৯৭৪) পত্রিকার সম্পাদক ছিলেন। ১৯৫০-এর দশকে যে কয়েকজন লেখক বাংলা ভাষা আন্দোলন, জাতীয়তাবাদ, রাজনীতি, অর্থনৈতিক নিপীড়ন এবং পশ্চিম পাকিস্তানি সরকার বিরোধী আন্দোলন নিয়ে লিখেছেন তাদের মধ্যে মাহমুদ একজন। লোক লোকান্তর (১৯৬৩), কালের কলস (১৯৬৬), সোনালী কাবিন (১৯৭৩), মায়াবী পর্দা দুলে ওঠো ইত্যাদি তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ। কবি আল মাহমুদ তার অনবদ্য গল্প ও উপন্যাসের জন্যও খ্যতি অর্জন করেছিলেন।

Reviews

There are no reviews yet.


Be the first to review “প্রবন্ধ সমগ্র”

প্রবন্ধ সমগ্র
Sell Price: TK. 430
TK. 500, 14% Discount, Save Money 70 TK.
You've just added this product to the cart: