20%

প্রগতি মননের তপস্বী

Printed Price: TK. 695
Sell Price: TK. 556
20% Discount, Save Money 139 TK.
Summary: জাতীয় অধ্যাপক ডক্টর কাজী মোতাহার হোসেনকে (১৮৯৭-১৯৮১) কেউ কেউ ‘রেনেসাঁ-পুরুষ’ হিসেবে অভিহিত করেছেন। তাঁর জীবন ও কৃতির সামগ্রিক বিশ্লেষণে এই অভিধাকে কখনোই অতিকথন বলা যাবে না। বহুমাত্রিক ব্যক্তিত্ব তিনি : Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleপ্রগতি মননের তপস্বী
Authorআবুল আহসান চৌধুরী
Publisherপাঠক সমাবেশ
Category
ISBN9789849234098
EditionJuly 2018
Number Of Page274
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

জাতীয় অধ্যাপক ডক্টর কাজী মোতাহার হোসেনকে (১৮৯৭-১৯৮১) কেউ কেউ ‘রেনেসাঁ-পুরুষ’ হিসেবে অভিহিত করেছেন। তাঁর জীবন ও কৃতির সামগ্রিক বিশ্লেষণে এই অভিধাকে কখনোই অতিকথন বলা যাবে না। বহুমাত্রিক ব্যক্তিত্ব তিনি : সাহিত্য, শিক্ষা, বিজ্ঞান, ক্রীড়া ও সামাজিক জাগরণের ক্ষেত্রে তাঁর অবদান ও অর্জনের কথা সর্বজনস্বীকৃত। আজীবন তিনি জ্ঞানের সাধনায় নিয়োজিত ছিলেন, মুক্তবুদ্ধির চর্চা করে এসেছেন, দেশ ও জাতির ক্রান্তিলগ্নে পালন করেছেন বিবেকী ভূমিকা। ভীতি বা প্রলোভনে বশীভূত বা নিয়ন্ত্রিত হননি কখনো। কাজী মোতাহার হোসেন ছিলেন প্রজ্ঞার প্রতীক, মুক্তজ্ঞানের সাধক, প্রগতির প্রবক্তা। এই নিঃশঙ্ক সমাজভাবুক ও নিরলস জ্ঞানতাপসের ১২০তম জন্মবর্ষ উপলক্ষে এই স্মারক-সংকলন, প্রগতি মননের তপস্বী, প্রকাশের উদ্যোগ। দেশের বরেণ্য লেখক-শিক্ষাবিদ-বুদ্ধিজীবীর রচনায় সমৃদ্ধ এই স্মারকগ্রন্থটি সম্পাদনা করেছেন এই প্রাজ্ঞ মনীষীর সান্নিধ্যধন্য ডক্টর আবুল আহসান চৌধুরী।

Author Info

আবুল আহসান চৌধুরী

আবুল আহসান চৌধুরী মূলত প্রাবন্ধিক ও গবেষক। সমাজমনস্ক ও ঐতিহ্যসন্ধানী। তাঁর চর্চা ও গবেষণার বিষয় ফোকলোর, উনিশ শতকের সমাজ ও সাহিত্য, সাময়িকপত্র, আধুনিক সাহিত্য, সংগীত-সংস্কৃতি ও আঞ্চলিক ইতিহাস। তাঁর লালন সাঁই, কাঙাল হরিনাথ ও মীর মশাররফ হোসেন-বিষয়ক গবেষণা-কাজ দেশে-বিদেশে সমাদৃত হয়েছে। জন্ম কুষ্টিয়া জেলার মজমপুরে, ১৩ জানুয়ারি ১৯৫৩। সাহিত্যচর্চার পেছনে আছে পারিবারিক আবহ ও আনুকূল্য। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক (সম্মান), স্নাতকোত্তর ও পিএইচডি। প্রায় সাঁইত্রিশ বছর অধ্যাপনা-পেশায় যুক্ত। বর্তমানে কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রফেসর। পেয়েছেন পশ্চিমবঙ্গ রাজ্য লালনমেলা সমিতির লালন পুরস্কার (২০০০), বঙ্গীয় সাহিত্য পরিষৎ পুরস্কার (কলকাতা, ২০০৮) এবং গবেষণায় বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার (ঢাকা, ২০০৯)।

Reviews

There are no reviews yet.


Be the first to review “প্রগতি মননের তপস্বী”

প্রগতি মননের তপস্বী
Sell Price: TK. 556
TK. 695, 20% Discount, Save Money 139 TK.
You've just added this product to the cart: