20%

পার্বত্য চট্টগ্রাম উপজাতীয় সমস্যা ও শান্তিচুক্তি

Printed Price: TK. 150
Sell Price: TK. 120
20% Discount, Save Money 30 TK.
Summary: পার্বত্য চট্টগ্রাম সংঘাত বাংলাদেশের পার্বত্য চট্টগ্রাম এলাকায় সৃষ্ট একটি রাজনৈতিক সংঘাতরূপে পরিচিত। বাংলাদেশ সরকার এবং পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি ও তার সশস্ত্র উগ্র অঙ্গ-সংগঠন শান্তি বাহিনীর মধ্যে এ সংঘাতের সৃষ্টি হয়। পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন উপজাতির স্বায়ত্ত্বশাসনের অধিকার আদায়ের Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleপার্বত্য চট্টগ্রাম উপজাতীয় সমস্যা ও শান্তিচুক্তি
Authorআনিসুল হক
Publisherনওরোজ সাহিত্য সম্ভার
Category
ISBN984702132X
Edition1st Published, 2007
Number Of Page184
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

পার্বত্য চট্টগ্রাম সংঘাত বাংলাদেশের পার্বত্য চট্টগ্রাম এলাকায় সৃষ্ট একটি রাজনৈতিক সংঘাতরূপে পরিচিত। বাংলাদেশ সরকার এবং পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি ও তার সশস্ত্র উগ্র অঙ্গ-সংগঠন শান্তি বাহিনীর মধ্যে এ সংঘাতের সৃষ্টি হয়। পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন উপজাতির স্বায়ত্ত্বশাসনের অধিকার আদায়ের প্রেক্ষিতে এ সংঘাত ঘটে।

Author Info

আনিসুল হক

আনিসুল হক, বাংলাদেশে গত শতাব্দীর আশির দশকে আবির্ভূত হওয়া একজন প্রখ্যাত কবি, কথাসাহিত্যিক, নাট্যকার ও সাংবাদিক। কবিতা, গল্প, উপন্যাস, গদ্যকার্টুন, রম্যরচনা, ভ্রমণকাহিনী, শিশুসাহিত্যসহ সাহিত্যের নানা ক্ষেত্রে রয়েছে তার সাবলীল বিচরণ। বর্তমানে বাংলাদেশের জনপ্রিয় দৈনিক প্রথম আলোর সহযোগী সম্পাদক এবং কিশোর আলোর সম্পাদক হিসেবে কর্মরত আছেন। আনিসুল হকের জন্ম ১৯৬৫ সালের ৪ মার্চ নীলফামারীতে। শিশু মনোবিজ্ঞানের শিক্ষক বাবার অনুপ্রেরণায় ছোটবেলা থেকেই আগ্রহ জন্মেছিলো লেখালেখি আর ছবি আঁকায়। ১৯৮৯ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাকালীন সাহিত্যজগতে প্রবেশ করেন প্রথম কবিতার বই ‘খোলা চিঠি সুন্দরের কাছে’ প্রকাশের মধ্য দিয়ে। আনিসুল হক এর বই প্রকাশের কালটি ছিলো উত্তাল স্বৈরশাসনবিরোধী আন্দোলনের সময়। আনিসুল হক এর বই সমূহ প্রেমের প্রতি পক্ষপাত করলেও একইসাথে সেসময়ের রাজনৈতিক অস্থিরতার চিত্রও ফুটিয়ে তুলেছে। তাঁর অন্যান্য কাব্যগ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য হলো ‘আমি আছি আমার অনলে’, ‘আসলে আয়ুর চেয়ে বড় সাধ তার আকাশ দেখার’, এবং ‘জলরংপদ্য’। মুক্তিযুদ্ধের সত্য ঘটনা নিয়ে লেখা উপন্যাস ‘মা’, আনিসুল হক এর বই সমগ্র এর মধ্যে পাঠকের মনে সবচেয়ে বেশি দাগ কেটেছিল। এছাড়াও ‘বীর প্রতীকের খোঁজে’, ‘নিধুয়া পাথার’, ‘আয়েশামঙ্গল, খেয়া’, ‘ফাঁদ’, ‘বেকারত্বের দিনগুলিতে প্রেম’, ‘ভালোবাসা আমি তোমার জন্য কাঁদছি’, ‘ফাল্গুন রাতের আঁধারে’ তার উল্লেখযোগ্য উপন্যাস। বিভিন্ন স্বনামধন্য পত্রিকার সম্পাদকের ভূমিকা পালন করেছেন দীর্ঘদিন, এখনও লিখে যাচ্ছেন পত্রিকার কলাম। লিখেছেন বেশ কিছু টেলিভিশন নাটক ও সিনেমার চিত্রনাট্যও। কথাসাহিত্যে অবদানের জন্য বাংলা একাডেমি পুরস্কারসহ বেশ কিছু পুরস্কার পেয়েছেন বাংলা সাহিত্যের আধুনিক এই লেখক।

Publisher Info

নওরোজ সাহিত্য সম্ভার

Nawroze Sahitya Samvar প্রতিষ্ঠান পরিচিতি : তৃতীয় প্রজন্মে নসাস ১৯৪৪-এ কোলকাতায় এর যাত্রা শুরু। সাত দশক ধরে স্বগর্বে উপস্থিত ‘নবযুগ লাইব্রেরী’ পরবর্তীতে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের দেয়া নাম নওরোজ লাইব্রেরী ৯ মির্জা গালিব স্ট্রিট, কোলকাতা, পশ্চিমবঙ্গ/১৯৪৮ পরবর্তী নওরোজ কিতাবিস্তান প্রলম্বিত নওরোজ সাহিত্য সম্ভার/নসাস ঢাকা আত্মপ্রকাশ করে আজ অব্দি দেশের প্রাচীন ও গণ্য প্রকাশনা প্রতিষ্ঠান হিসেবে স্কীকৃতি অর্জন করতে সক্ষম হয়েছে। প্রকাশনায় গুণগত উৎকর্ষ, বৈচিত্র নিশ্চিত করতে সমস্ত চেষ্টা বজায় রেখে কাজ করে চলেছে নসাস। বিষয় নির্বাচন, অভিনবত্ব এই প্রচেষ্টারই পরিচয় বহন করে। শুধু পড়ুয়া তৈরির তাগিদ থেকে নওরোজ সাহিত্য সম্ভার/নসাস শিশু-কিশোরদের গ্রন্থ প্রকাশেও সর্বদা সচেষ্ট রয়েছে। দেশের প্রখ্যাত শিশুসাহিত্যিক মরহুম মোহাম্মদ নাসির আলী নওরোজ কিতাবিস্তানের অন্যতম প্রতিষ্ঠাতার ঐতিহ্যকে ধারণ করে নসাস। যিনি পেয়েছিলেন, শিশুসাহিত্য রচনা ও কম খরচে প্রকাশনায় আধুনিকতা প্রবর্তনের জন্য জাতীয় গ্রন্থকেন্দ্র বাংলাদেশ স্বর্ণপদক, আন্তর্জাতিক প্রতিযোগিতামূলক সাহিত্য রচনার জন্য ইউনেস্কো, বাংলা একাডেমি, ইসলামিক ফাউন্ডেশন, হাবিব ব্যাংক, অগ্রণী ব্যাংক ও লাইব্রেরী অব কংগ্রেস (যুক্তরাষ্ট্র) স্বর্ণপদক ও সনদ। জাতীয় গ্রন্থকেন্দ্র প্রথম স্বর্ণপদক দেয়া হয় আজীবন সৃজনশীল প্রকাশনা সৃজনের জন্য। আমাদের তালিকায় রয়েছে দেশী-বিদেশী খ্যাত লেখকদের সমাহার। স্বশিক্ষিত পাঠকের জন্য রয়েছে বিবিধ গ্রন্থ।

Reviews

There are no reviews yet.


Be the first to review “পার্বত্য চট্টগ্রাম উপজাতীয় সমস্যা ও শান্তিচুক্তি”

পার্বত্য চট্টগ্রাম উপজাতীয় সমস্যা ও শান্তিচুক্তি
Sell Price: TK. 120
TK. 150, 20% Discount, Save Money 30 TK.
You've just added this product to the cart: