পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা -১ থেকে ৩ খন্ড

Sell Price: TK. 1250
Summary: একজন সফটওয়্যার প্রকৌশলীর কাজ হচ্ছে সফটওয়্যার তৈরি করা। এই সফটওয়্যারের আবার নানান রকমফের রয়েছে― ছোটোখাটো মোবাইল কিংবা ওয়েব অ্যাপ্লিকেশন, যেমন― সফটওয়্যার, তেমনি কম্পিউটার চালানোর জন্য যে অপারেটিং সিস্টেম (উইন্ডোজ, লিনাক্স Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleপাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা -১ থেকে ৩ খন্ড
Authorতামিম শাহরিয়ার সুবিন
Publisherদ্বিমিক প্রকাশনী
Category
Edition1st Published, 2018
Number Of Page445
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeপেপারব্যাক

Book Description

একজন সফটওয়্যার প্রকৌশলীর কাজ হচ্ছে সফটওয়্যার তৈরি করা। এই সফটওয়্যারের আবার নানান রকমফের রয়েছে― ছোটোখাটো মোবাইল কিংবা ওয়েব অ্যাপ্লিকেশন, যেমন― সফটওয়্যার, তেমনি কম্পিউটার চালানোর জন্য যে অপারেটিং সিস্টেম (উইন্ডোজ, লিনাক্স ইত্যাদি), চালকবিহীন গাড়ি নিয়ন্ত্রণের জন্য যে প্রোগ্রাম, সেগুলোও কিন্তু সফটওয়্যার। বাংলাদেশের সফটওয়্যার ইন্ডাস্ট্রিতে যে ধরনের কাজ হয়, তার বেশিরভাগই অপেক্ষাকৃত সহজ ও সাধারণ। এসব কাজ করার জন্য কম্পিউটার বিজ্ঞানের জ্ঞান খুব বেশি দরকার হয় না। কিন্তু কিছু কিছু কাজ করতে গেলে আবার কম্পিউটার বিজ্ঞানের জ্ঞান-বুদ্ধি অপরিহার্য। এসব জটিল সফটওয়্যার তৈরি করতে গেলে কম্পিউটার বিজ্ঞানের যে জিনিসটি না জানলেই নয়, তার নাম হচ্ছে ডেটা স্ট্রাকচার ও অ্যালগরিদম। ডেটা স্ট্রাকচার ও অ্যালগরিদম আলাদা জিনিস, কিন্তু তারা পরস্পরের সঙ্গে খুবই সম্পৃক্ত। তাই অনেক সময় বিষয় দুটো একই সঙ্গে উচ্চারিত হয়। এই বইতে আমি এই দুটো বিষয় নিয়েই লিখেছি। পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা সিরিজে আমি চেষ্টা করছি, একেবারে গোড়া থেকে শুরু করে কেউ যেন যোগ্য ও দক্ষ সফটওয়্যার নির্মাতা হিসেবে গড়ে ওঠে। প্রথম বইতে পাইথন দিয়ে প্রোগ্রামিং জগতের সঙ্গে পরিচয় করানো হয়েছে। দ্বিতীয় বইতে অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিংয়ের সঙ্গে পরিচয় করানোর পাশাপাশি ওয়েব ক্রলিং শেখানো হয়েছে। এরপর শিক্ষার্থীরা যেন তাদের বেসিক প্রোগ্রামিং জ্ঞান আরো শক্ত করতে পারে, সেজন্য এই সিরিজের তৃতীয় বই― ডেটা স্ট্রাকচার ও অ্যালগরিদম পরিচিতি-তে আমি চেষ্টা করেছি পাঠকদেরকে প্রাথমিক ডেটা স্ট্রাকচার ও অ্যালগরিদমগুলোর সঙ্গে পরিচয় করিয়ে দিতে। এই বইতে যেটুকু দেখানো হয়েছে, তার বাইরেও আরো শিখতে হবে, কিন্তু এটুকু না জানলেই নয়। ডেটা স্ট্রাকচার ও অ্যালগরিদমের জ্ঞান কেবল শিক্ষার্থীদেরই কাজে লাগবে তা নয়, বরং যারা স্বশিক্ষিত প্রোগ্রামার বা সফটওয়্যার নির্মাতা, তাদের আরো কার্যকর হতে সাহায্য করবে।এই বইটি রিভিউ করেছেন তাহমিদ রাফি, আবু আশরাফ মাসনুন, তানভীরুল ইসলাম, শহীদুল ইসলাম (সুমন), রুহুল আমীন (সজীব)। তাঁরা বেশ কিছু ভুলত্রুটি বের করার পাশাপাশি অনেক পরামর্শও দিয়েছেন, যা বইটিকে সমৃদ্ধ করেছে। তাই তাদের কাজে আমি কৃতজ্ঞ এবং পাশাপাশি পাঠকদের পক্ষ থেকেও তাঁরা বিশেষ ধন্যবাদ প্রাপ্য। পাইথন একটি আধুনিক প্রোগ্রামিং ভাষা। এই ভাষা যেমন প্রোগ্রামিং শেখার ক্ষেত্রে অনেক সহায়ক, তেমনি বাস্তব জীবনেও নানা সফটওয়্যার তৈরিতে এর ব্যবহার ব্যাপক। ডেটা স্ট্রাকচার ও অ্যালগরিদম শেখার জন্যও যে পাইথন একটি ভালো প্রোগ্রামিং ভাষা― আশা করি এই বইটি পাঠকদের কাছে তা তুলে ধরতে সমর্থ হবে। সবাই আরো ভালো প্রোগ্রামার হিসেবে গড়ে উঠুক। সবার জন্য ভালোবাসা।

Author Info

তামিম শাহরিয়ার সুবিন

১৯৮২ সালের ৭ নভেম্বর ময়মনসিংহে জন্ম নেওয়া তামিম শাহরিয়ার সুবিন পেশায় একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার। তার শিক্ষাজীবন শুরু হয় হোমনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। অতঃপর এ কে উচ্চ বিদ্যালয় ও নটরডেম কলেজে পড়া শেষে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়াশোনে শেষ করেন। সরকারি কর্মকর্তার ঘরে জন্ম নেওয়া সুবিনের প্রধান আকর্ষণ প্রোগ্রামিংকে ঘিরে। তিনি প্রোগ্রামিং বিষয়ক প্রায় পাঁচশোটি সমস্যা বিশ্ববিদ্যালয়ে থাকাকালে সমাধান করেছেন। নানা ভাষায় কোডিং করতে পারলেও তার পছন্দের প্রোগ্রামিং ভাষা পাইথন। তবে তার শখ লেখালিখি এবং ভ্রমণ। শখ এবং আগ্রহের বস্তুকে এক বিন্দুতে মিলিয়ে সুবিন লিখে ফেলেছেন বেশ কয়েকটি বই। তামিম শাহরিয়ার সুবিন এর বই সমূহ’র বিষয়বস্তু হলো কম্পিউটার প্রোগ্রামিং, যার বেশিরভাগ বাংলা ভাষায় লিখিত। কীভাবে বাংলা ভাষাভাষী মানুষের কম্পিউটার প্রোগ্রামিং বিষয়ে জড়তা দূর করা যায় সে ভাবনা থেকেই তিনি বাংলায় প্রোগ্রামিং বিষয়ক বই লেখা শুরু করেন। সহজ, সাবলীল ভাষায় লেখা বলে তামিম শাহরিয়ার সুবিন এর বই পাঠকের আত্মস্থ করতে বেগ পেতে হয় না। তামীম শাহরিয়ার সুবিন এর বই সমগ্র এর মাঝে তাই দেখতে পাওয়া যায় প্রোগ্রামিং গাইডলাইন, পাইথন দিয়ে প্রোগ্রামিং ও গণিতের মতো খটমটে বিষয়ের উপস্থিতি। তিনি বাংলাদেশে থাকাকালে মুক্ত সফটওয়্যার লিমিটেড ও দ্বিমিক কম্পিউটিং নামক দুটি প্রতিষ্ঠান গড়ে তোলেন। বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের একজন একাডেমিক কাউন্সিলর হিসেবেও নিয়োজিত রয়েছেন। বর্তমানে তিনি সপরিবারে সিঙ্গাপুরে বসবাস করছেন।

Publisher Info

দ্বিমিক প্রকাশনী

দ্বিমিক প্রকাশনী প্রযুক্তি সংশ্লিষ্ট বিভিন্ন রেফারেন্স বই বাংলা ভাষায় প্রকাশ করে থাকে।

Reviews

There are no reviews yet.


Be the first to review “পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা -১ থেকে ৩ খন্ড”

পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা -১ থেকে ৩ খন্ড
Sell Price: TK. 1250
You've just added this product to the cart: