18%

পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা -২য় খণ্ড – অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ও ওয়েব ক্রলিং

Printed Price: TK. 230
Sell Price: TK. 189
18% Discount, Save Money 41 TK.
Summary: "পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা -২য় খণ্ড - অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ও ওয়েব ক্রলিং" ভূমিকা:বিশ্বের প্রোগ্রামিং ভাষাগুলোর মধ্যে নানান রকমের র‍্যাংকিং করা হয়। যেসব গ্রহণযোগ্য র‍্যাংকিং আছে, সবগুলোতেই প্রথম তিনটি প্রোগ্রামিং Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleপাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা -২য় খণ্ড - অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ও ওয়েব ক্রলিং
Authorতামিম শাহরিয়ার সুবিন
Publisherদ্বিমিক প্রকাশনী
Category
ISBN9789849216469
Edition1st Published, 2017
Number Of Page142
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeপেপারব্যাক

Book Description

“পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা -২য় খণ্ড – অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ও ওয়েব ক্রলিং” ভূমিকা:বিশ্বের প্রোগ্রামিং ভাষাগুলোর মধ্যে নানান রকমের র‍্যাংকিং করা হয়। যেসব গ্রহণযোগ্য র‍্যাংকিং আছে, সবগুলোতেই প্রথম তিনটি প্রোগ্রামিং ভাষার একটি হচ্ছে পাইথন। গত এক দশকে প্রোগ্রামিং শেখা ও প্রফেশনাল জগতে পাইথনের ব্যবহার অনেক বেড়েছে। আগামী দশকেও পাইথন বিশ্বব্যাপী একটি শীর্ষস্থানীয় প্রোগ্রামিং ভাষা হিসেবেই থাকবে বলে আমার দৃঢ় বিশ্বাস। ইতিপূর্বে সবাইকে পাইথন দিয়ে প্রোগ্রামিংয়ের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার জন্য ‘পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা’ নামে একটি বই লিখেছি। আর এই বইতে আমরা পাইথন দিয়ে কিছু বাস্তব সমস্যা সমাধানের চেষ্টা করব এবং সেটি করতে গিয়ে আরো বেশি পাইথন শিখব। বইটি রিভিউ করেছেন তাহমিদ রাফি ও আবু আশরাফ মাসনুন। তাঁদের প্রতি অশেষ কৃতজ্ঞতা। এ ছাড়া যেসব পাঠক আমাকে উৎসাহ দিয়েছে, তাদের জন্য ভালোবাসা রইল। আমরা সবাই মিলে বাংলাদেশকে প্রোগ্রামিংয়ের পথে অনেকদূর নিয়ে যাব। সূচীপত্র ভূমিকা লেখক পরিচিতি অধ্যায় ১ – আরো বেশি পাইথন * বইটি কাদের জন্য? * বইতে কী লিখেছি, কেন লিখেছি * বইটি কীভাবে পড়তে হবে? অধ্যায় ২ – মডিউল ও প্যাকেজ * স্ট্যান্ডার্ড লাইব্রেরি (Standard Library) * নতুন মডিউল তৈরি করা অধ্যায় ৩ – অবজেক্ট ও ক্লাস * অবজেক্ট তৈরি ও ব্যবহার * নতুন ক্লাস তৈরি করা অধ্যায় ৪ – রিকোয়েস্টস মডিউল ও ফাইল তৈরি * রিকোয়েস্টস মডিউল * ফাইল তৈরি ও ফাইলে লেখা * ওয়েবপেজ ফাইলে সেভ করা * ইন্টারনেট থেকে ছবি ডাউনলোড করা * কমান্ড লাইন আরগুমেন্ট * বই ডাউনলোড করা (cpbook পিডিএফ) অধ্যায় ৫ – ফাইলের আরো কিছু কাজ এবং এক্সেপশন * ফাইল থেকে পড়া * এক্সেপশন হ্যান্ডেল করা অধ্যায় ৬ – ইনহেরিটেন্স (Inheritance) * পাইথনে ইনহেরিটেন্স * মেথড ওভাররাইডিং (Method Overriding) * আজব টার্টল অধ্যায় ৭ – রেগুলার এক্সপ্রেশন (Regular Expression) * রেগুলার এক্সপ্রেশন কম্পাইল করা * খুদে প্রজেক্ট – ইমেইল ঠিকানা বের করা * খুদে প্রজেক্ট – ওয়েবপেজ থেকে তথ্য সংগ্রহ করা অধ্যায় ৮ – ওয়েব ক্রলিং (Web Crawling) * ওয়েবপেজ থেকে তথ্য সংগ্রহ * সিএসভি (CSV) ফাইল * লগিং (logging) মডিউল * সম্পূর্ণ ওয়েব ক্রলার কোড অধ্যায় ৯ – প্রোগ্রামিংয়ের আনন্দযাত্রা * এরপর আমরা কী শিখব?

Author Info

তামিম শাহরিয়ার সুবিন

১৯৮২ সালের ৭ নভেম্বর ময়মনসিংহে জন্ম নেওয়া তামিম শাহরিয়ার সুবিন পেশায় একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার। তার শিক্ষাজীবন শুরু হয় হোমনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। অতঃপর এ কে উচ্চ বিদ্যালয় ও নটরডেম কলেজে পড়া শেষে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়াশোনে শেষ করেন। সরকারি কর্মকর্তার ঘরে জন্ম নেওয়া সুবিনের প্রধান আকর্ষণ প্রোগ্রামিংকে ঘিরে। তিনি প্রোগ্রামিং বিষয়ক প্রায় পাঁচশোটি সমস্যা বিশ্ববিদ্যালয়ে থাকাকালে সমাধান করেছেন। নানা ভাষায় কোডিং করতে পারলেও তার পছন্দের প্রোগ্রামিং ভাষা পাইথন। তবে তার শখ লেখালিখি এবং ভ্রমণ। শখ এবং আগ্রহের বস্তুকে এক বিন্দুতে মিলিয়ে সুবিন লিখে ফেলেছেন বেশ কয়েকটি বই। তামিম শাহরিয়ার সুবিন এর বই সমূহ’র বিষয়বস্তু হলো কম্পিউটার প্রোগ্রামিং, যার বেশিরভাগ বাংলা ভাষায় লিখিত। কীভাবে বাংলা ভাষাভাষী মানুষের কম্পিউটার প্রোগ্রামিং বিষয়ে জড়তা দূর করা যায় সে ভাবনা থেকেই তিনি বাংলায় প্রোগ্রামিং বিষয়ক বই লেখা শুরু করেন। সহজ, সাবলীল ভাষায় লেখা বলে তামিম শাহরিয়ার সুবিন এর বই পাঠকের আত্মস্থ করতে বেগ পেতে হয় না। তামীম শাহরিয়ার সুবিন এর বই সমগ্র এর মাঝে তাই দেখতে পাওয়া যায় প্রোগ্রামিং গাইডলাইন, পাইথন দিয়ে প্রোগ্রামিং ও গণিতের মতো খটমটে বিষয়ের উপস্থিতি। তিনি বাংলাদেশে থাকাকালে মুক্ত সফটওয়্যার লিমিটেড ও দ্বিমিক কম্পিউটিং নামক দুটি প্রতিষ্ঠান গড়ে তোলেন। বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের একজন একাডেমিক কাউন্সিলর হিসেবেও নিয়োজিত রয়েছেন। বর্তমানে তিনি সপরিবারে সিঙ্গাপুরে বসবাস করছেন।

Publisher Info

দ্বিমিক প্রকাশনী

দ্বিমিক প্রকাশনী প্রযুক্তি সংশ্লিষ্ট বিভিন্ন রেফারেন্স বই বাংলা ভাষায় প্রকাশ করে থাকে।

Reviews

There are no reviews yet.


Be the first to review “পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা -২য় খণ্ড – অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ও ওয়েব ক্রলিং”

পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা -২য় খণ্ড – অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ও ওয়েব ক্রলিং
Sell Price: TK. 189
TK. 230, 18% Discount, Save Money 41 TK.
You've just added this product to the cart: