17%

নাগরিকদের জানা ভালো

Printed Price: TK. 350
Sell Price: TK. 291
17% Discount, Save Money 59 TK.
Summary: নাগরিক হিসেবে আমাদের যেমন কিছু অধিকার আছে, তেমনি রাষ্ট্র ও সমাজ, এমনকি পরস্পরের প্রতি Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleনাগরিকদের জানা ভালো
Authorবিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান
Publisherপ্রথমা প্রকাশন
Category
ISBN9789849120001
Edition1st, 2015
Number Of Page176
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

নাগরিক হিসেবে আমাদের যেমন কিছু অধিকার আছে, তেমনি রাষ্ট্র ও সমাজ, এমনকি পরস্পরের প্রতি কর্তব্যও আছে। এই অধিকার ও কর্তব্য সম্বন্ধে সচেতনতা উন্নত সমাজের একটি অপরিহার্য বৈশিষ্ট্য। এমনিতে একজন নাগরিক তাঁর পরিবার, সমাজ ও শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বিভিন্ন সময় বিক্ষিপ্তভাবে নাগরিক অধিকার ও দায়িত্ব সম্বন্ধে ধারণা বা জ্ঞান লাভ করেন। তবে তা অনেক সময় নাগরিকের মনে স্থিতি পায় না। আমাদের বাংলাদেশের সংবিধানে নাগরিকদের অধিকার ও দায়িত্বে অবহেলার শাস্তির বিধানাবলি উল্লেখিত আছে দণ্ডবিধিতে। কিন্ত সকল নাগরিকের পক্ষে তো সব সময় সংবিধান, দণ্ডবিধি ইত্যাদি ভিন্ন ভিন্ন গ্রন্থর পাতা ওল্টানো সম্ভব নয়। দেশের রাজনীতি, অর্থনীতি, সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য, ধর্মজীবন ইত্যাদি সম্পর্কে জানাও একজন নাগরিকের পক্ষে কম গুরুত্বপূর্ণ নয়। এত সব জরুরি জ্ঞাতব্য বিষয়কে একটি গ্রন্থের পরিসরে আবদ্ধ করে সাধারণ নাগরিকদের কাছে সহজলভ্য করে তলিতে বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান তাঁর জীবনের একেবারে শেষ দিকে আমাদের জন্য এই বইটি রচনা বা সংকলনের কাজে হাত দিয়েছিলেন। তাঁর প্রথম মৃত্যুবার্ষিকীতে বইটি প্রকাশ করতে পেরে আমরা কৃতার্থ বোধ করছি। 

Author Info

বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান

মুহাম্মদ হাবিবুর রহমান (১৯২৮-২০১৪) ভারতের মুর্শিদাবাদ জেলার জংগীপুর মহকুমার দয়ারামপুর গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা মৌলভী জহিরউদ্দিন বিশ্বাস ছিলেন আইনজীবী ও রাজনীতিবিদ। মুহাম্মদ হাবিবুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস বিষয়ে ১৯৪৯ সালে স্নাতক ও ১৯৫১ সালে স্নাতকোত্তর পাশ করেন। পরবর্তীতে তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে আধুনিক ইতিহাসে ১৯৫৮ সালে স্নাতক ডিগ্রি লাভ করেন। লন্ডনের লিঙ্কনস ইন থেকে ১৯৫৯ সালে বার-এট-ল ডিগ্রি লাভ করেন। ১৯৯৫ সালে বাংলাদেশের প্রধান বিচারপতি নিযুক্তক হন। তিনি ১৯৯৬ সালের ৩০ মার্চ থেকে ২ জুন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টার দায়িত্ব পালন করেন। ‘ল’ অব রিকুইজিশন’, ‘রবীন্দ্র প্রবন্ধে সঞ্জনা ও পার্থক্য বিচার’, ‘যথা-শব্দ’, ‘মাতৃভাষার স্বপক্ষে রবীন্দ্রনাথ’, ‘কোরআন সূত্র’, ‘বচন ও প্রবচন’, ‘গঙ্গাঋধি থেকে বাংলাদেশ’, ‘রবীন্দ্র রচনার রবীন্দ্র ব্যাখ্যা’, ‘অন রাইটস আ্যান্ড রিমেডিস’ তাঁর কয়েকটি প্রসিদ্ধ বই। বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদকসহ তিনি বিভিন্ন পুরস্কার পেয়েছেন।

Publisher Info

প্রথমা প্রকাশন

প্রথমা প্রকাশন বাংলাদেশের একটি স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান। এটির স্বত্বাধিকারী প্রতিষ্ঠান হচ্ছে প্রথম আলো। প্রথমা প্রকাশন ২০০৯ সালে প্রতিষ্ঠিত। প্রতিষ্ঠার শুরু থেকেই মুক্তিযুদ্ধ ও স্বপক্ষের বিভিন্ন বিষয় এবং নতুন ধারার বা মাত্রার বই প্রকাশ করে আসছে প্রথমা প্রকাশন। শুরু থেকেই প্রকাশনীটি একুশে বইমেলাতে অংশগ্রহণ করে আসছে। প্রকাশনটি এখন পর্যন্ত প্রায় ১০২ জন লেখকের ৩১৬ এর অধিক বই প্রকাশ করেছে।

Reviews

There are no reviews yet.


Be the first to review “নাগরিকদের জানা ভালো”

Sell Price: TK. 291
TK. 350, 17% Discount, Save Money 59 TK.
You've just added this product to the cart: