22%

দক্ষিণ এশিয়ার ডায়াসপোরা সাহিত্য

Printed Price: TK. 325
Sell Price: TK. 255
22% Discount, Save Money 70 TK.
Summary: মোজাফ্‌ফর হোসেন লিখিত ‘দক্ষিণ এশিয়ার ডায়াসপোরা সাহিত্য’ সম্ভবত ডায়াসপোরা নিয়ে বাংলায় লেখা প্রথম গ্রন্থ। যদিও বিদেশে একাডেমিক পরিমণ্ডলে বহুল চর্চিত বিষয় ডায়াসপোরা সাহিত্য। বাংলাদেশে ইংরেজি সাহিত্যের শ্রেণিকক্ষেও বিষয়টি আলোচিত। বর্তমান সময়কে Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleদক্ষিণ এশিয়ার ডায়াসপোরা সাহিত্য
Authorমোজাফফর হোসেন
Publisherপাঞ্জেরী পাবলিকেশন্স
Category
Edition1st published 2020
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

মোজাফ্‌ফর হোসেন লিখিত ‘দক্ষিণ এশিয়ার ডায়াসপোরা সাহিত্য’ সম্ভবত ডায়াসপোরা নিয়ে বাংলায় লেখা প্রথম গ্রন্থ। যদিও বিদেশে একাডেমিক পরিমণ্ডলে বহুল চর্চিত বিষয় ডায়াসপোরা সাহিত্য। বাংলাদেশে ইংরেজি সাহিত্যের শ্রেণিকক্ষেও বিষয়টি আলোচিত। বর্তমান সময়কে বলা হচ্ছে ‘এজ অব ডায়াসপোরা’। বিশ্বে এখন প্রতিনিধিত্ব করছেন ডায়াসপোরা লেখকরা। তবে বৈশ্বিক আলোচনা ও তত্বে বাংলাদেশ গুরুত্ব পায়নি। বাংলাদেশে যাঁরা ইংরেজি ভাষার ডায়াসপোরা সাহিত্য নিয়ে প্রবন্ধ লিখেছেন তাঁদের রচনাতেও মূল কেন্দ্র হয়েছে ভারত অথবা ইউরোপ। বাংলাদেশে অবস্থানরত বিহারি বা উর্দুভাষী ভারতীয়দের সাহিত্য কিংবা ডায়াসপোরির দৃষ্টিকোণ থেকে দেশভাগের সাহিত্য নিয়ে উল্লেখযোগ্য কোনো কাজ চোখে পড়ে না। বর্তমান গ্রন্থে সেদিকে নজর দেয়া হয়েছে। বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গা জনগোষ্ঠিও বাদ যায়নি। গ্রন্থটি পাঠে পাঠকরা ডায়াসপোরা সাহিত্যের ইতিহাস, তত্ত্ব, সংকট ও সম্ভাবনা সম্পর্কে বিস্তারিত ধারণা পাবেন।

Author Info

মোজাফফর হোসেন

মূলত ছোটগল্পকার মোজাফ্ফর হোসেনের জন্ম মেহেরপুরে ১৯৮৬ সালে। সাহিত্যের তত্ত্ব, প্রকরণ ও শৈলী নিয়ে লেখালেখি করেছেন। পেয়েছেন আবুল হাসান সাহিত্য পুরস্কার ২০১৮, এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ কথাসাহিত্য পুরস্কার ২০১৭-সহ বেশ ক’টি পুরস্কার ও সম্মাননা।

Publisher Info

পাঞ্জেরী পাবলিকেশন্স

পাঞ্জেরী প্রকাশনী ১৯৯৫ সাল থেকে প্রকাশনা কার্যক্রম আরম্ভ করে। প্রতিষ্ঠানটি শুরু থেকে পাঠ্যবই সম্পর্কিত বইপত্র প্রকাশ করে আসছে। উন্নতির পরিক্রমায় পাঠক সমাজের চাহিদা এবং রুচির প্রতি খেয়াল রেখে এই প্রতিষ্ঠান নানা আমেজের বই প্রকাশ এবং বাজারজাত করছে। তন্মধ্যে সকল শ্রেনীর পাঠ্যবই, স্নাতক এবং স্নাতকোত্তর শ্রেনীর জন্য রেফারেন্স বই, ফিকশন সম্পর্কিত বই, কম্পিউটার সংক্রান্ত বই, মাসিক ম্যাগাজিন, শিক্ষামূলক সিডি/ডিভিডি, গবেষনা এবং উন্নয়নমূলক বই অন্যতম।

Reviews

There are no reviews yet.


Be the first to review “দক্ষিণ এশিয়ার ডায়াসপোরা সাহিত্য”

দক্ষিণ এশিয়ার ডায়াসপোরা সাহিত্য
Sell Price: TK. 255
TK. 325, 22% Discount, Save Money 70 TK.
You've just added this product to the cart: