20%

তোমাদের জন্য আপেক্ষিকতা

Printed Price: TK. 270
Sell Price: TK. 216
20% Discount, Save Money 54 TK.
Summary: স্পেসটাইম!আধুনিক পদার্থবিজ্ঞানের সবচেয়ে কৌতুহল-উদ্দীপক বিষয়গুলোর একটি। পদার্থবিজ্ঞানের যে অংশে এই বিষয়টি নিয়ে আলোচনা করা হয় সেটাই আপেক্ষিকতার তত্ত্ব।বিজ্ঞানে আপেক্ষিকতার ইতিহাস বেশ পুরনো। আপেক্ষিকতা এবং আইনস্টাইন- নাম দুটো যেন এক সূত্রে Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleতোমাদের জন্য আপেক্ষিকতা
Authorতৌহিদুর রহমান উদয়
Publisherতাম্রলিপি
Category
ISBN9789848058435
Edition1st Published, 2019
Number Of Page144
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

স্পেসটাইম! আধুনিক পদার্থবিজ্ঞানের সবচেয়ে কৌতুহল-উদ্দীপক বিষয়গুলোর একটি। পদার্থবিজ্ঞানের যে অংশে এই বিষয়টি নিয়ে আলোচনা করা হয় সেটাই আপেক্ষিকতার তত্ত্ব। বিজ্ঞানে আপেক্ষিকতার ইতিহাস বেশ পুরনো। আপেক্ষিকতা এবং আইনস্টাইন- নাম দুটো যেন এক সূত্রে গাঁথা। তবে গ্যালিলিও ও নিউটনকে বাদ দিয়ে আপেক্ষিকতার আলোচনা স্বয়ংসম্পূর্ণ বলা চলে না। বইটিতে আপেক্ষিকতার আলোচনা আছে একেবারে গোড়া থেকে; ধারাবাহিকভাবে যেটা এগিয়ে চলেছে এর নিজস্ব ভঙ্গিতে। আছে আইনস্টাইনের বৈচিত্র্যময় জীবনী ও জ্যোতিঃপদার্থবিজ্ঞান সংক্রান্তআলোচনা। এদিকে আপেক্ষিকতায় গণিতের ব্যবহার বেশ লক্ষনীয়। ধারাবাহিকতার স্বার্থে বইয়ের প্রথম অংশে গাণিতিক সমীকরণকে পাশ কাটানো হলেও গাণিতিক সিদ্ধান্ত-গুলোকে স্থান দেয়া হয়েছে বইয়ের পরিশিষ্টাংশে। সহজ-সরল ভাষার পাশাপাশি সমীকরণনির্ভর এই সিদ্ধান্তগুলো তত্ত্বটিকে আরো ভালোভাবে বুঝতে ও উপলব্ধি করতে সহায়ক হবে।

Author Info

তৌহিদুর রহমান উদয়

তৌহিদুর রহমান উদয়চিকিৎসক ও বিজ্ঞান লেখক। লেখালেখির বিষয় মূলত তত্ত্বীয় জ্যোতিঃপদার্থবিজ্ঞান। তবে বিজ্ঞানের সাথে সম্পর্কিত যেকোনাে বিষয় নিয়ে লিখতে পছন্দ করেন। বিজ্ঞানের জটিল তত্ত্বীয় বিষয়গুলােকে যতটা সম্ভব সহজ-সরল, আকর্ষণীয় ও সকলের বােধগম্য করে উপস্থাপন করার বিষয়টাকে অধিক গুরুত্ব দেন। তিনি মনে করেন, বিজ্ঞানে আগ্রহী যে কেউ কেবলমাত্র নিজের ইচ্ছাশক্তি ও চেষ্টা দিয়ে বিজ্ঞান শিক্ষার পথে সকল প্রকার বাধা অতিক্রম করতে পারে। তার মতে, বিজ্ঞানের যেকোনাে বিষয়কে যেকোনাে মানুষের কাছে আকর্ষণীয়ভাবে উপস্থাপন করার মাধ্যমে বিজ্ঞানমনস্ক জাতি গঠন করা সম্ভব। বিজ্ঞানকে তিনি কতিপয় মানুষের মাঝে। সীমাবদ্ধ রাখার ঘাের বিরােধী। বিজ্ঞানের প্রতি ভালােবাসা থেকে বিজ্ঞান পড়েন, বিজ্ঞান লিখেন। বিভিন্ন বিজ্ঞান সংগঠন ও বিজ্ঞান সংস্থার সাথে জড়িত আছেন, নিয়মিত লিখছেন বিভিন্ন বিজ্ঞান ব্লগ ও বিজ্ঞান পত্রিকায়।

Publisher Info

তাম্রলিপি

২০০৮ সালে বাংলাদেশের প্রকাশনা জগতে আবির্ভাব ঘটে তাম্রলিপি প্রকাশনীর। দেশের খ্যাতনামা প্রথিতযশা ঔপন্যাসিক, কবি, প্রাবন্ধিক, সাংবাদিক, শিক্ষাবিদ, ন্যাট্যকারের রচনা ও তরুণ লেখক এবং সাহিত্যিকের রচনা ছাড়াও দেশের শীর্ষস্থানীয় রাজনৈতিক ব্যক্তিত্বের বই এখান থেকে নিয়মিত প্রকাশিত হচ্ছে। তাম্রলিপি (Tamralipi) একটি সৃজনশীল সাহিত্য প্রকাশনা প্রতিষ্ঠান।

Reviews

There are no reviews yet.


Be the first to review “তোমাদের জন্য আপেক্ষিকতা”

তোমাদের জন্য আপেক্ষিকতা
Sell Price: TK. 216
TK. 270, 20% Discount, Save Money 54 TK.
You've just added this product to the cart: