15%

ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশে উচ্চশিক্ষা (প্রথম আলো বর্ষসেরা বই ১৪২২)

Printed Price: TK. 650
Sell Price: TK. 553
15% Discount, Save Money 97 TK.
Summary: ‘ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশে উচ্চশিক্ষা (প্রথম আলো বর্ষসেরা বই ১৪২২)’ বইয়ের ফ্ল্যাপের কথাঃঢাকায় একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা ছিল এই ভূখণ্ডের মানুষের বহুদিনের স্বপ্ন। ১৯২১ সালের ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কার্যক্রম Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশে উচ্চশিক্ষা (প্রথম আলো বর্ষসেরা বই ১৪২২)
Authorসৈয়দ আবুল মকসুদ
Publisherপ্রথমা প্রকাশন
Category
ISBN9789849176305
Edition2nd Edition, 2017
Number Of Page408
Countryবাংলাদেশ
Languageবাংলা

Book Description

‘ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশে উচ্চশিক্ষা (প্রথম আলো বর্ষসেরা বই ১৪২২)’ বইয়ের ফ্ল্যাপের কথাঃঢাকায় একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা ছিল এই ভূখণ্ডের মানুষের বহুদিনের স্বপ্ন। ১৯২১ সালের ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কার্যক্রম শুরুর ভেতর দিয়ে সেই স্বপ্ন বাস্তবায়িত হয়। সেই বিদ্যাপীঠের জন্মবৃত্তান্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশে উচ্চশিক্ষা। ঔপনিবেশিক আমলে অবিভক্ত বাংলার কোন আর্থ-সামাজিক ও রাজনৈতিক প্রেক্ষাপটে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবি ওঠে, সে ইতিহাসও এ গ্রন্েথ বর্ণিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবির সমর্থনে কার কী ভূমিকা এবং এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিরোধিতা করে শ্রেণিগত অথবা সম্প্রদায়গত স্বার্থ থেকে যেসব তৎপরতা ছিল তার বস্ত্তনিষ্ঠ বিবরণ শুধু নয়, বিশ্লেষণও রয়েছে এতে। বহু বছরের শ্রমসাধ্য গবেষণার ফসল এই গ্রন্থ। বহু দুর্লভ তথ্য ও উপাদান সংগৃহীত হয়েছে প্রাথমিক সূত্র থেকে। ঢাকা বিশ্ববিদ্যালয়-সংক্রান্ত আজও-অজ্ঞাত বহু গুরুত্বপূর্ণ তথ্য ও ঘটনা যেমন উঠে এসেছে এ বইটিতে, তেমনি রয়েছে সেকালের ঢাকার সামাজিক-সাংস্কৃতিক জীবন এবং নগরীর নৈসর্গিক পরিবেশের হার্দ্য বর্ণনাও। প্রথম পর্যায়ের বিশ্ববিদ্যালয়ের মেধাবী ও নিবেদিত অধ্যাপকদের অবদানও আলোচিত হয়েছে এই গ্রন্থে।‘ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশে উচ্চশিক্ষা (প্রথম আলো বর্ষসেরা বই ১৪২২)’ বইয়ের ফ্ল্যাপের কথাঃঢাকায় একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা ছিল এই ভূখণ্ডের মানুষের বহুদিনের স্বপ্ন। ১৯২১ সালের ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কার্যক্রম শুরুর ভেতর দিয়ে সেই স্বপ্ন বাস্তবায়িত হয়। সেই বিদ্যাপীঠের জন্মবৃত্তান্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশে উচ্চশিক্ষা। ঔপনিবেশিক আমলে অবিভক্ত বাংলার কোন আর্থ-সামাজিক ও রাজনৈতিক প্রেক্ষাপটে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবি ওঠে, সে ইতিহাসও এ গ্রন্েথ বর্ণিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবির সমর্থনে কার কী ভূমিকা এবং এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিরোধিতা করে শ্রেণিগত অথবা সম্প্রদায়গত স্বার্থ থেকে যেসব তৎপরতা ছিল তার বস্ত্তনিষ্ঠ বিবরণ শুধু নয়, বিশ্লেষণও রয়েছে এতে। বহু বছরের শ্রমসাধ্য গবেষণার ফসল এই গ্রন্থ। বহু দুর্লভ তথ্য ও উপাদান সংগৃহীত হয়েছে প্রাথমিক সূত্র থেকে। ঢাকা বিশ্ববিদ্যালয়-সংক্রান্ত আজও-অজ্ঞাত বহু গুরুত্বপূর্ণ তথ্য ও ঘটনা যেমন উঠে এসেছে এ বইটিতে, তেমনি রয়েছে সেকালের ঢাকার সামাজিক-সাংস্কৃতিক জীবন এবং নগরীর নৈসর্গিক পরিবেশের হার্দ্য বর্ণনাও। প্রথম পর্যায়ের বিশ্ববিদ্যালয়ের মেধাবী ও নিবেদিত অধ্যাপকদের অবদানও আলোচিত হয়েছে এই গ্রন্থে।

Author Info

সৈয়দ আবুল মকসুদ

সৈয়দ আবুল মকসুদ (জন্ম: ২৩ অক্টোবর, ১৯৪৬) হলেন একজন বাংলাদেশী সাংবাদিক, কলামিস্ট, গবেষক, প্রাবন্ধিক ও লেখক। তিনি তার গবেষণাধর্মী প্রবন্ধের জন্য সুপরিচিত। তিনি নিয়মিত দৈনিক প্রথম আলোয় কলাম লিখে থাকেন। তার প্রবন্ধসমূহ দেশের রাজনীতি, সমাজ, সাহিত্য ও সংস্কৃতি সম্পর্কে স্পষ্ট ধারণা দেয়। তিনি বিখ্যাত সাহিত্যিক ও রাজনীতিবিদদের জীবনী ও কর্ম নিয়ে গবেষণামূলক প্রবন্ধ লিখেছেন। পাশাপাশি কাব্যচর্চাও করেছেন। তার রচিত বইয়ের সংখ্যা চল্লিশের উপর। জার্নাল অব জার্মানি তার লেখা ভ্রমণকাহিনী। বাংলা সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য তিনি ১৯৯৫ সালে বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন।

Publisher Info

প্রথমা প্রকাশন

প্রথমা প্রকাশন বাংলাদেশের একটি স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান। এটির স্বত্বাধিকারী প্রতিষ্ঠান হচ্ছে প্রথম আলো। প্রথমা প্রকাশন ২০০৯ সালে প্রতিষ্ঠিত। প্রতিষ্ঠার শুরু থেকেই মুক্তিযুদ্ধ ও স্বপক্ষের বিভিন্ন বিষয় এবং নতুন ধারার বা মাত্রার বই প্রকাশ করে আসছে প্রথমা প্রকাশন। শুরু থেকেই প্রকাশনীটি একুশে বইমেলাতে অংশগ্রহণ করে আসছে। প্রকাশনটি এখন পর্যন্ত প্রায় ১০২ জন লেখকের ৩১৬ এর অধিক বই প্রকাশ করেছে।

Reviews

There are no reviews yet.


Be the first to review “ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশে উচ্চশিক্ষা (প্রথম আলো বর্ষসেরা বই ১৪২২)”

ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশে উচ্চশিক্ষা (প্রথম আলো বর্ষসেরা বই ১৪২২)
Sell Price: TK. 553
TK. 650, 15% Discount, Save Money 97 TK.
You've just added this product to the cart: