20%

ছড়া রচনাবলী-৩

Printed Price: TK. 700
Sell Price: TK. 560
20% Discount, Save Money 140 TK.
Category:
Summary: ফ্ল্যাপের কিছু কথাঃ কত রকম ছড়া লেখা যায়?অনেকে অনেক রকম করে লিখেছেন। কত পরীক্ষা, কত নিরীক্ষা। সমৃদ্ধ হয়েছে বাংলা ছড়ার ভাণ্ডার। কিন্তু কেউ একজন যখন একাই সব রকমের ছড়া লিখে ফেলেন, Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleছড়া রচনাবলী-৩
Authorআমীরুল ইসলাম
Publisherঅনন্যা
Category
Number Of Page603
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

ফ্ল্যাপের কিছু কথাঃ কত রকম ছড়া লেখা যায়? অনেকে অনেক রকম করে লিখেছেন। কত পরীক্ষা, কত নিরীক্ষা। সমৃদ্ধ হয়েছে বাংলা ছড়ার ভাণ্ডার। কিন্তু কেউ একজন যখন একাই সব রকমের ছড়া লিখে ফেলেন, এক কথায় কী বলা যায় তাকে? ছড়ার জাতক। এই একজন হলেন আমীরুল ইসলাম। বহুমাত্রিক এই শিশুসাহিত্যিক শুধু ছোটদের জন্যই লিখেন, শিশুসাহিত্যের হেন শাখা নেই লিখেন নি। সবচেয়ে বেশি লিখেছেন ছড়া। সবচেয়ে প্রাণ দিয়েও লিখেছেন। তার ছড়ার ধরণ-ধারণ, বিষয়বস্তু, নিরীক্ষা প্রবণতা নিয়ে দীর্ঘ আলোচনা হতে পারে। এই তিনি লোকজ রীতিতে লিখছেন, এই লিখছেন পরাবাস্তব ছড়া। ধান বানতে এত শিবের গীতের চেয়ে বরং তাকে পাঠ করে নেওয়াই উত্তম। এর আগে আমীরুল ইসলামের ছড়া রচনাবলী প্রথম ও দ্বিতীয় খণ্ড প্রকাশিত এবং প্রশংসিত হয়েছে। এবার প্রকাশিত হল তৃতীয় খণ্ড। পাঠককে মুগ্ধ এবং বিস্মত করবে এই সংকলনও। নিশ্চিত।

Author Info

আমীরুল ইসলাম

আমীরুল ইসলাম (জন্ম ৭ এপ্রিল ১৯৬৪, ঢাকা) বাংলাদেশের একজন শিশুসাহিত্যিক, যিনি ২০০৬ সালে বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন। তাকে বলা হয় আধুনিক বাংলা শিশু সাহিত্যের রূপকার। দীর্ঘ তিরিশ বছর ধরে লিখছেন ছোটদের জন্য।আমীরুল ইসলামের জন্ম ৭ এপ্রিল ১৯৬৪, লালবাগ ঢাকায়। তার পিতা প্রয়াত সংবাদকর্মি সাইফুর রহমান এবং মা আনজিরা খাতুন। তার বড় চাচা হাবীবুর রহমান ছিলেন খ্যাতিমান শিশুসাহিত্যিক। ছেলেবেলায় পরিবারের সবাই তাকে ডাকত টুলু নামে। পরিবার ও বন্ধুমহলে তিনি এখনও ওই নামেই পরিচিত। কৌতুকপ্রিয়, আড্ডাবাজ, জীবন-রসিক ও ভোজনপ্রিয় আমীরুল ইসলাম ঘুরেছেন পৃথিবীর প্রায় বিখ্যাত সব শহর। প্রিয় শখ বই পড়া, পুরনো বই ও চিত্রকলা সংগ্রহ, দাবা খেলা, রবীন্দ্র সঙ্গীত শোনা। ব্যক্তিগত জীবনে তিনি অবিবাহিত।আমীরুল ইসলাম প্রাক প্রাথমিক পাঠ সম্পন্ন করেন নিজ বাড়িতে, বাবার কাছে। ১৯৭২ সালে পুরান ঢাকায় অবস্থিত ওয়েস্ট এন্ড হাই স্কুলে ভর্তি হন। এই স্কুল থেকেই নিম্ন মাধ্যমিক পরীক্ষা সম্পন্ন করে। এরপর ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক শেষ করে বাংলা বিভাগে ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। অধুনালুপ্ত দৈনিক বাংলার কিশোরদের পাতার বিভাগীয় সম্পাদক হিসাবে কর্মরত ছিলেন পাঁচ বছর। বিশ্ব সাহিত্য কেন্দ্র থেকে প্রকাশিত কিশোর পত্রিকা আসন্ন সম্পাদনা করেছেন দশ বছর। এরপর প্রতিষ্ঠাকালীন সময় থেকে যুক্ত আছেন চ্যানেল আইয়ের সাথে। বর্তমানে তিনি চ্যানেল আইয়ের জেনারেল ম্যানেজার (অনুষ্ঠান) হিসাবে কর্মরত। আমীরুল ইসলাম বাংলাদেশের অন্যতম প্রধান সফল শিশু সাহিত্যিক। তাকে বলা হয় আধুনিক শিশু সাহিত্যের রূপকার। দীর্ঘ তিরিশ বছর ধরে লিখছে ছোটদের জন্য। রূপকথা তার প্রিয় বিষয়। তাই রূপকথা নিয়ে লিখেছেন নতুন নতুন বই। প্রতিটি লেখায় রয়েছে নতুনত্বের স্বাদ। পুরনো রূপকথা নতুন ঢংয়ে লেখার ক্ষেত্রে তার বিকল্প বাংলা সাহিত্যে আর একজনও নেই। তিনি সবচেয়ে বেশি খ্যাতি পেয়েছেন ছড়া লেখে। বিষয়বৈচিত্র্য ও সংখ্যা বিচারে বাংলা ছড়াসাহিত্যেও তার সমকক্ষ কেউ নাই। ছড়া ছাড়াও তিনি ছিখেছেন গল্প, উপন্যাস, নাটক, প্রবন্ধ। তার প্রথম বই খামখেয়ািলী। বইটি যখন প্রকাশিত হয় তখন তার বয়স বিশ বছর। ওই বয়সেই তিনি বইটির জন্য অগ্রণী ব্যাংক-শিশু একাডেমী শিশুসাহিত্য পুরস্কার অর্জন করেন। তার আগে এতো অল্প বয়সে এই পুরস্কার আর কেউ পাননি।

Publisher Info

অনন্যা

অনন্যা প্রকাশনী ১৯৮৭ সালে প্রতিষ্ঠিত। প্রতিষ্ঠার শুরু থেকেই নামকরা লেখকের মানসম্পন্ন নতুন ধাঁচের সৃষ্টিশীল বই প্রকাশ করে বেশ সুনাম কুড়িয়েছে অনন্যা প্রকাশনী।

Reviews

There are no reviews yet.


Be the first to review “ছড়া রচনাবলী-৩”

ছড়া রচনাবলী-৩
Sell Price: TK. 560
TK. 700, 20% Discount, Save Money 140 TK.
You've just added this product to the cart: