28%

চন্দ্রমুখীর সুইসাইড নোট

Printed Price: TK. 200
Sell Price: TK. 145
28% Discount, Save Money 55 TK.
Summary: মরণ নেশা ইয়াবার দংশনে এক তরুণের করুণ পরিণতির কথা শব্দাক্ষরের কাহিনীচিত্রের মাধ্যমে সুস্পষ্টভাবে তুলে ধরেছেন কথাসাহিত্যিক মোস্তফা কামাল। ‘চন্দ্রমুখীর সুইসাইড নোট’ নামের এ উপন্যাসে ইয়াবাসক্ত ওই তরুণের দাম্পত্য জীবনের করুণ Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleচন্দ্রমুখীর সুইসাইড নোট
Authorমোস্তফা কামাল
Publisherঅন্যপ্রকাশ
Category
ISBN9789845024228
Edition1st Published-2018
Number Of Page87
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

মরণ নেশা ইয়াবার দংশনে এক তরুণের করুণ পরিণতির কথা শব্দাক্ষরের কাহিনীচিত্রের মাধ্যমে সুস্পষ্টভাবে তুলে ধরেছেন কথাসাহিত্যিক মোস্তফা কামাল। ‘চন্দ্রমুখীর সুইসাইড নোট’ নামের এ উপন্যাসে ইয়াবাসক্ত ওই তরুণের দাম্পত্য জীবনের করুণ চিত্র প্রাধান্য পেয়েছে। উপন্যাসের নায়ক বখতিয়ার। মেধাবী ছেলে। ভালো বেতনে চাকরি করে। উচ্চ মধ্যবিত্ত পরিবারের সন্তান চন্দ্রমুখীকে ভালোবেসে বিয়ে করেছে। আর পঁাচটা দম্পতির মতো সুখের সংসার গড়ে উঠেছিল। কিন্তু হঠাৎ করেই বখতিয়ার ইয়াবায় আসক্ত হয়। প্রথম দিকে বুঝতে পারেনি চন্দ্রমুখী। কিন্তু ধীরে ধীরে বখতিয়ারের চালচলনে তা স্পষ্ট হয়ে ওঠে। বিষয়টি মেনে নিতে পারেনি নববধূ। বখতিয়ারকে শোধরানোর চেষ্টা করে। কিন্তু কথায় আছে, নেশায় বোধ-বুদ্ধি সব লোপ পায়। বখতিয়ার নেশার বেড়াজাল থেকে আর বেরিয়ে আসতে পারে না। রাগে-ক্ষোভে চন্দ্রমুখী বাপের বাড়ি চলে আসে। অফিসে অনিয়মের কারণে বখতিয়ারের চাকরিটা চলে যায়। অথর্ সংকটে পড়ে সে। বাধ্য হয়ে হাত পাতে স্ত্রীর কাছে। লজ্জায় মাথা হেড হয়ে যায় চন্দ্রমুখীর। মেয়েটি তাকে যতই এড়াতে চায় বখতিয়ার তার ওপর তত বেশি ভর করে। এতে প্রচÐ মানসিক চাপে ভোগে চন্দ্রমুখী। কিছুই তার ভালো লাগে না। কী করবে তাও বুঝে উঠতে পারে না। জীবনের প্রতি বিতৃষ্ণা চলে আসে। একদিন পত্রিকায় দেখে ইয়াবাসহ বখতিয়ারকে আটক করেছে পুলিশ। খবরটি পড়ে নিজের প্রতি চরম ঘৃণা হয় চন্দ্রমুখীর। বখতিয়ারকে বিয়ে করার ভুল সিদ্ধান্ত জীবন দিয়ে শোধরানোর পরিকল্পনা করে মেয়েটি। বাবা-মা যাতে নিপীড়নের শিকার না হয় সেজন্য একটি সুইসাইড নোট লেখে। নোটটি লেখা শেষ করে খাটের ওপর বসে। হাত বাড়িয়ে টেবিলের ওপর রাখা ২০টি ঘুমের ওষুধ সেবন করে সে। ধীরে ধীরে তার চোখ বন্ধ হয়ে আসে। কিছুক্ষণের মধ্যে বিছানায় ঢলে পড়ে। জীবনের সব শ্রান্তি দূর করে চিরনিদ্রায় শায়িত হয় চন্দ্রমুখী। ‘চন্দ্রমুখীর সুইসাইড নোট’ উপন্যাসের পরতে পরতে শিক্ষামূলক নানা বিষয় উপস্থাপিত হয়েছে। বিশেষ করে মাঝারি আকারের এ উপন্যাসে শিক্ষার দিক থেকে সবচেয়ে গুরুত্বপূণর্ হচ্ছে ৪৮ নম্বর পৃষ্ঠাটি। এ পৃষ্ঠার তিনটি বাক্য প্রত্যেক ব্যক্তির জন্য গুরুত্বপূণর্ বাতার্ বহন করে।

Author Info

মোস্তফা কামাল

জন্ম বরিশালের আন্ধার মানিক গ্রামে। সেখানেই কাটে শৈশব ও কৈশোর। উচ্চশিক্ষা ইংরেজি সাহিত্য ও রাষ্ট্রবিজ্ঞানে। দেশের অন্যতম জনপ্রিয় এই সাহিত্যিক-সাংবাদিক আড়াই দশকের বেশি সময় ধরে নিয়মিত লিখছেন। সাহিত্যের প্রায় সব শাখাতেই রয়েছে তার অবাধ বিচরণ। তার প্রথম প্রকাশিত ছড়া ‘মেঘনা’। প্রথম উপন্যাস ‘পাপের উত্তরাধিকার’। প্রথম গল্প “বীরাঙ্গনার লড়াই’ । প্রথম কিশোর উপন্যাস “ভিনদেশি গোয়েন্দা’, প্রথম সায়েন্স ফিকশন ‘ক্লোনমামা’, প্রথম শিশুতোষ বই ‘পাগলাভূত’। প্রথম বিদ্রুপ ও রম্য বই ‘পাগল ছাগল ও গাধাসমগ্র’। প্রথম নাটক ‘প্রতীক্ষার শেষ প্রহর’, প্রথম গবেষণামূলক বই ‘আসাদ থেকে গণঅভ্যুত্থান’। সাড়াজাগানো উপন্যাস ‘জননী’, ‘জনক জননীর গল্প”, “পারমিতাকে শুধু কর্নেল প্রভৃতি। এ পর্যন্ত প্রকাশিত বইয়ের সংখ্যা ৯০টি। কলকাতা থেকে সাহিত্যম প্রকাশ করেছে দুটি বই। আফগানিস্তানে যুদ্ধপরবর্তী পরিস্থিতি, নেপালে রাজতন্ত্রবিরোধী গণঅভু্যত্থান, পাকিস্তানে বেনজীর ভুট্টো হত্যাকাণ্ড এবং শ্ৰীলঙ্কায় তামিল গেরিলা সংকট কভার করে প্রতিবেদন ও নিবন্ধ লিখে আলোচিত হন। এছাড়া পেশাগত দায়িত্ব পালনের জাপান, মালয়েশিয়া, কাতার, সংযুক্ত আরব আমিরাত, ভারত ও ভুটান সফর করেন। কলামিস্ট হিসেবেও রয়েছে তার বিশেষ খ্যাতি। তিনি কালের কণ্ঠে “সময়ের প্রতিধ্বনি’ ও ‘রঙ্গব্যঙ্গ” নামে দুটি কলাম লিখছেন। বর্তমানে তিনি কালের কণ্ঠে নির্বাহী সম্পাদক হিসেবে কর্মরত। তার অবসর কাটে বই পড়ে, গান শুনে। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত ও দুই সন্তানের জনক।

Reviews

There are no reviews yet.


Be the first to review “চন্দ্রমুখীর সুইসাইড নোট”

চন্দ্রমুখীর সুইসাইড নোট
Sell Price: TK. 145
TK. 200, 28% Discount, Save Money 55 TK.
You've just added this product to the cart: