20%

গুরুদেব ও শান্তিনিকেতন

Printed Price: TK. 250
Sell Price: TK. 200
20% Discount, Save Money 50 TK.
Summary: আলীজির আর ১০টা পাঠ্যের মত রম্যরস আশা করলে পাঠককে কিছুটা হতাশই হতে হবে। এটাকে প্রধানত স্মৃতিকথামূলক গবেষণাধর্মী প্রবন্ধ সংকলন বললে কিছুটা ধারেকাছে থাকে। পূর্ববঙ্গের ছেলে সৈয়দ মুজতবা আলী ছিলেন শ্রীহট্টের Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleগুরুদেব ও শান্তিনিকেতন
Authorসৈয়দ মুজতবা আলী
Publisherবিশ্বসাহিত্য কেন্দ্র
Category
ISBN9841804476
Edition1st Edition, 2015
Number Of Page192
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

আলীজির আর ১০টা পাঠ্যের মত রম্যরস আশা করলে পাঠককে কিছুটা হতাশই হতে হবে। এটাকে প্রধানত স্মৃতিকথামূলক গবেষণাধর্মী প্রবন্ধ সংকলন বললে কিছুটা ধারেকাছে থাকে। পূর্ববঙ্গের ছেলে সৈয়দ মুজতবা আলী ছিলেন শ্রীহট্টের প্রথম কেউ যিনি শান্তিকেতনে পড়েছেন। কবিগুরুর, যাকে তিনি সম্বোধন করতেন গুরুদেব, সরাসরি ছাত্র তিনি। ফলে পাঠকের কাছে স্বাভাবিকভাবে জানা সম্ভব না, এমন অসংখ্য ঘটনা উঠে এসেছে প্রকাশ্য দিবালোকের মত পরিষ্কারভাবে। এখানে কবিগুরুর কথা আছে, কবিগুরুর প্রিয় প্রতিষ্ঠানের কথা আছে, প্রতিষ্ঠানের সেরা কীর্তিমানদের কথা আছে। এগুলোর সাথে মুজতবা আলীর রসবোধ মিশে বইটিকে করে তুলেছে অত্যন্ত উপভোগ্য ও সুখপাঠ্য।

Author Info

সৈয়দ মুজতবা আলী

সৈয়দ মুজতবা আলী (১৩ সেপ্টেম্বর ১৯০৪ – ১১ ফেব্রুয়ারি ১৯৭৪) একজন বিংশ শতকী বাঙালি সাহিত্যিক। তিনি আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম ঔপন্যাসিক, ছোটগল্পকার, অনুবাদক ও রম্যরচয়িতা। তিনি তার ভ্রমণকাহিনীর জন্য বিশেষভাবে জনপ্রিয়। বহুভাষাবিদ সৈয়দ মুজতবা আলীর রচনা একই সঙ্গে পাণ্ডিত্য এবং রম্যবোধে পরিপুষ্ট।সিলেটের গভর্নমেন্ট হাই স্কুলে নবম শ্রেণি পর্যন্ত অধ্যয়ন করেন। পিতার বদলির চাকরি হওয়ায় মুজতবা আলীর প্রাথমিক শিক্ষাজীবন কাটে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে। ১৯২১ সালে তিনি শান্তিনিকেতনে ভর্তি হন। তিনি ছিলেন বিশ্বভারতীর প্রথমদিকের ছাত্র। এখানে তিনি সংস্কৃত, ইংরেজি, আরবি, ফার্সি, হিন্দি, গুজরাটি, ফরাসি, জার্মান ও ইতালীয় ভাষাশিক্ষা লাভ করেন। ১৯২৬ খ্রিষ্টাব্দে এখান থেকে বি.এ. ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি আলিগড় বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করেন। অতঃপর দর্শনশাস্ত্র পড়ার জন্য বৃত্তি নিয়ে জার্মানির বন বিশ্ববিদ্যালয়ে যান। তুলনামূলক ধর্মতত্ত্বে গবেষণার জন্য তিনি ডি.ফিল লাভ করেন ১৯৩২ খ্রিষ্টাব্দে। ১৯৩৪-১৯৩৫ খ্রিষ্টাব্দে তিনি মিশরে কায়রোর আল আজহার বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন।

Reviews

There are no reviews yet.


Be the first to review “গুরুদেব ও শান্তিনিকেতন”

গুরুদেব ও শান্তিনিকেতন
Sell Price: TK. 200
TK. 250, 20% Discount, Save Money 50 TK.
You've just added this product to the cart: