20%

কাজী আবদুল ওদুদ

Printed Price: TK. 285
Sell Price: TK. 228
20% Discount, Save Money 57 TK.
Summary: কাজী আবদুল ওদুদ (১৮৯৪-১৯৭০) ‘বুদ্ধির মুক্তি আন্দোলনে‘র অন্যতম পথিকৃৎ হিসেবে আমাদের বিদ্বৎসমাজে পরিচিত ও সম্মানিত। শিক্ষাবিদ, চিন্তানায়ক, সংগঠক, প্রাবন্ধিক, কথাশিল্পী, সাময়িতপত্র-সম্পাদনা- নানা পরিচয়ে তিনি প্রকাশিত। চিন্তার স্বকীয়তা, মতের নির্ভীকতা, Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleকাজী আবদুল ওদুদ
Authorআবুল আহসান চৌধুরী
Publisherপাঠক সমাবেশ
Category
ISBN9789849233824
EditionJan 1, 2017
Number Of Page115
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

কাজী আবদুল ওদুদ (১৮৯৪-১৯৭০) ‘বুদ্ধির মুক্তি আন্দোলনে‘র অন্যতম পথিকৃৎ হিসেবে আমাদের বিদ্বৎসমাজে পরিচিত ও সম্মানিত। শিক্ষাবিদ, চিন্তানায়ক, সংগঠক, প্রাবন্ধিক, কথাশিল্পী, সাময়িতপত্র-সম্পাদনা- নানা পরিচয়ে তিনি প্রকাশিত। চিন্তার স্বকীয়তা, মতের নির্ভীকতা, প্রকাশের প্রাঞ্জলতা ও মূল্যায়নের অভিনবতা, প্রকাশের প্রাঘ্জলতা ও মূল্যায়নের অভিনবতা ওদুদকে লেখক হিসেবে বিশিষ্টতা দান করেছে। এই বহুমাত্রিক ওদুদের সব রচনাই গ্রন্থভূক্ত হয়নি। নানা পত্র-পত্রিকায় প্রকাশিত তাঁর অনেক প্রবন্ধ-নিবন্ধই গ্রথিত হয়নি। চিঠিপত্রের একটি বড়ো অংশও অসংকলিত থেকে গেছে। ড. আবুল আহসান চৌধুরী অনেক যত্নে ও শ্রমে ওদুদের বেশকিছু অপ্রকাশিত ও অগ্রন্থিত রচনা, চিঠিপত্র ইত্যাদি সংগ্রহ করেছেন, তারই গ্রন্থরূপ ‘অপ্রকাশিত-অগ্রন্থিত কাজী আবদুল ওদুদ’। এই সংকলনে ভিন্ন এক ওদুদকে আবিষ্কার করা যাবে।

Author Info

আবুল আহসান চৌধুরী

আবুল আহসান চৌধুরী মূলত প্রাবন্ধিক ও গবেষক। সমাজমনস্ক ও ঐতিহ্যসন্ধানী। তাঁর চর্চা ও গবেষণার বিষয় ফোকলোর, উনিশ শতকের সমাজ ও সাহিত্য, সাময়িকপত্র, আধুনিক সাহিত্য, সংগীত-সংস্কৃতি ও আঞ্চলিক ইতিহাস। তাঁর লালন সাঁই, কাঙাল হরিনাথ ও মীর মশাররফ হোসেন-বিষয়ক গবেষণা-কাজ দেশে-বিদেশে সমাদৃত হয়েছে। জন্ম কুষ্টিয়া জেলার মজমপুরে, ১৩ জানুয়ারি ১৯৫৩। সাহিত্যচর্চার পেছনে আছে পারিবারিক আবহ ও আনুকূল্য। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক (সম্মান), স্নাতকোত্তর ও পিএইচডি। প্রায় সাঁইত্রিশ বছর অধ্যাপনা-পেশায় যুক্ত। বর্তমানে কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রফেসর। পেয়েছেন পশ্চিমবঙ্গ রাজ্য লালনমেলা সমিতির লালন পুরস্কার (২০০০), বঙ্গীয় সাহিত্য পরিষৎ পুরস্কার (কলকাতা, ২০০৮) এবং গবেষণায় বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার (ঢাকা, ২০০৯)।

Reviews

There are no reviews yet.


Be the first to review “কাজী আবদুল ওদুদ”

কাজী আবদুল ওদুদ
Sell Price: TK. 228
TK. 285, 20% Discount, Save Money 57 TK.
You've just added this product to the cart: