14%

করোনা মহামারি ও নয়া কোল্ড ওয়ার

Printed Price: TK. 175
Sell Price: TK. 151
14% Discount, Save Money 24 TK.
Summary: আধুনিক বিশ্ব যুদ্ধ-মহামারি আগেও দেখেছে। কিন্তু কোনো যুদ্ধ-মহামারি করোনা মহামারির মতো এতটা বিস্তৃত হয়নি। মহামারির এই বিস্তার রোধে বিশ্বের দেশে দেশে লকডাউন দেওয়া হয়েছে। লকডাউনের প্রথম ধাক্কায় ২০২০-এর এপ্রিলে বিশ্বের Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleকরোনা মহামারি ও নয়া কোল্ড ওয়ার
Authorমাহবুব আলম
Publisherমৃদুল প্রকাশন
Category
ISBN9789848910627
Edition1st Published, 2021
Number Of Page80
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

আধুনিক বিশ্ব যুদ্ধ-মহামারি আগেও দেখেছে। কিন্তু কোনো যুদ্ধ-মহামারি করোনা মহামারির মতো এতটা বিস্তৃত হয়নি। মহামারির এই বিস্তার রোধে বিশ্বের দেশে দেশে লকডাউন দেওয়া হয়েছে। লকডাউনের প্রথম ধাক্কায় ২০২০-এর এপ্রিলে বিশ্বের সাড়ে তিন’শ কোটি মানুষ ঘরবন্দি হয়ে পড়ে। থেমে যায় বাস, ট্রাক, ট্রেন সহ সব ধরনের যানবাহনের চাকা। বন্ধ হয়ে যায় অ্যারোপ্লেনের ওঠানামা। বিভিন্ন দেশ একে একে বন্ধ করে দেয় নিজ নিজ দেশের সীমান্ত। এক কথায়, বিশ্ব অচল হয়ে পড়ে। যা দুনিয়ার ইতিহাসে নজির বিহীন ঘটনা, প্রথম ও দ্বিতীয় মহাযুদ্ধের সময়ও এটা হয়নি। এমনকি ইউরোপে যেখানে মূল যুদ্ধ হয়েছে সেখানেও জনজীবন স্বাভাবিক ছিল। স্কুল-কলেজসহ সব শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস হয়েছে। চলেছে কলকারখানা, যানবাহন। বরং কলকারখানায় অনেক বেশি কাজ হয়েছে যুদ্ধাস্ত্র নির্মাণের জন্য। অর্থাৎ জনগণের জীবনজীবিকা ধাক্কা খেয়েছে কিন্তু বন্ধ হয়নি। অথচ করোনা মহামারিতে কোটি কোটি মানুষ কর্মহীন, বেকার হয়ে পড়েছে। ক্ষুদ্র, মাঝারি এমনকি অনেক বড় ব্যবসায়ীরা পুঁজি হারিয়ে সর্বশান্ত হয়ে গেছে।

Author Info

মাহবুব আলম

জন্ম ১৯৪৪, নেত্রকোনায়। শৈশব কেটেছে বাবার চাকরিসূত্রে সে সময়ের পূর্ব পাকিস্তানের নানা জেলা শহরে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৫ সালে স্নাতক (সম্মান) এবং ১৯৬৬-তে স্নাতকোত্তর। কিছুদিন অধ্যাপনার পর ১৯৬৮ সালে কূটনৈতিক ক্যাডারে যোগ দেন। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ও বিভিন্ন দূতাবাসের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন দীর্ঘদিন। ১৯৮৮ সালে বাংলাদেশের ডেপুটি হাইকমিশন কলকাতা, ভারতে মিশন-প্রধান ছিলেন। এরপর মালয়েশিয়া, তুরস্ক ও সৌদি আরবে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন। প্রকাশিত অন্যান্য বই : শায়েস্তা খানের শেষ ইচ্ছা ও অন্যান্য (২০১২), গুপ্তধনের খোঁজে (২০১৩), হারাধনের দশটি ছেলে ও অন্যান্য (২০১৫) ও দেখা না-দেখায় মেশা (২০১৫)। ইতিহাসের অপ্রচলিত অলিগলিতে তাঁর বরাবরই প্রবল আগ্রহ। কলের গানের পুরোনো বাংলা রেকর্ড সংগ্রহ, গ্রন্থপাঠ ও অবসরে অন্তরঙ্গ বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে পছন্দ করেন।

Reviews

There are no reviews yet.


Be the first to review “করোনা মহামারি ও নয়া কোল্ড ওয়ার”

করোনা মহামারি ও নয়া কোল্ড ওয়ার
Sell Price: TK. 151
TK. 175, 14% Discount, Save Money 24 TK.
You've just added this product to the cart: