20%

এত রক্ত কেন

Printed Price: TK. 270
Sell Price: TK. 216
20% Discount, Save Money 54 TK.
Summary: সমরেশ মজুমদারের লেখা ‘এত রক্ত কেন’ উপন্যাসের শুরু হয় ভারতের আগরতলায়, কিন্তু একপর্যায়ে কাহিনি ছড়িয়ে পড়ে পার্শ্ববর্তী দেশ বাংলাদেশেও। ২০০১ সালের পটভূমিতে আবর্তিত হয়েছে কাহিনি, যখন ভারতের ত্রিপুরা রাজ্যে বিচ্ছিন্নতাবাদীরা Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleএত রক্ত কেন
Authorসমরেশ মজুমদার
Publisherআনন্দ পাবলিশার্স (ভারত)
Category
ISBN8177561928
Edition2nd Printed, 2012
Number Of Page135
Countryভারত
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

সমরেশ মজুমদারের লেখা ‘এত রক্ত কেন’ উপন্যাসের শুরু হয় ভারতের আগরতলায়, কিন্তু একপর্যায়ে কাহিনি ছড়িয়ে পড়ে পার্শ্ববর্তী দেশ বাংলাদেশেও। ২০০১ সালের পটভূমিতে আবর্তিত হয়েছে কাহিনি, যখন ভারতের ত্রিপুরা রাজ্যে বিচ্ছিন্নতাবাদীরা মাথাচাড়া দিয়ে ওঠে। ত্রিপুরা রাজ্যকে ভারত সরকারের থেকে স্বাধীন করতে কয়েকটি জঙ্গিগোষ্ঠি সন্ত্রাসবাদের মাধ্যমে বাঙালি ও ত্রিপুরাবাসীদের মধ্যে বিভেদ আরও জোরালো করে তোলে। এই বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসীদের কবলে পড়েই অপহৃত হয় সাংবাদিক বাসুদেবের শ্যালক সৌমিত্র। ‘টাইগার’ নামক যে জঙ্গিগোষ্ঠি সৌমিত্রকে অপহরণ করে তারা ২৫ লাখ টাকা মুক্তিপণ দাবি করে। কিন্তু টাকা দিলেও যে সৌমিত্র জান নিয়ে ফিরে আসতে পারবে, তার কোনো গ্যারান্টি নেই। তাই দুঃসাহসী ও গোঁয়ার সাংবাদিক বাসুদেব একার উদ্যোগে ঝাপিয়ে পড়ে শ্যালককে উদ্ধারের মিশনে। তদন্তের একপর্যায়ে সে জানতে পারে, টাইগার নামক জঙ্গিগোষ্ঠি অবস্থান করছে বাংলাদেশে। বেআইনিভাবে সীমান্ত পার হয়ে বাংলাদেশে যায় বাসুদেব। সে জানতে পারে, চলমান সন্ত্রাসবাদে টাইগারদের সাহায্য করছে বিডিআর ও বিএসএফের কিছু অসাধু কর্মকর্তা এবং টাইগারদের সাথে যোগ দিয়ে বাংলাদেশের কিছু মানুষও নিজ দেশের বিরুদ্ধে দেশদ্রোহিতায় অবতীর্ণ হচ্ছে। এ কথা বাসুদেব বাংলাদেশের কয়েকজন মুক্তিযোদ্ধাকে জানালে বাংলাদেশে মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি যারা তারাও লড়াইয়ে নামে তাদের দেশ থেকে দেশদ্রোহী রাজাকার আর ভারতীয় জঙ্গিদের উৎখাত করতে। এ কাহিনির মাধ্যমে লেখক মূলত বলতে চেয়েছেন ভারতের বিভিন্ন অঞ্চলের মানুষের মধ্যে বিদ্যমান জাতিগত বিভেদের কথা। এ উপন্যাসের বাড়তি সংযোজন কাহিনির একটি বড় অংশ বাংলাদেশের মাটিতে সংগঠিত হওয়া। নিজ দেশকে বিরুদ্ধ শক্তির হাত থেকে বাঁচাতে মুক্তিযোদ্ধারা কীভাবে ঝাঁপিয়ে পড়ে, সেটাও লেখক আসলে তুলে ধরেছেন ভারতীয়দের একইভাবে ঐক্যবদ্ধ করতেই। নিজের ব্যক্তিগত পাঠ প্রতিক্রিয়া বলতে গেলে প্রথমে বলবো যে, এ উপন্যাসটি একটি রাজনৈতিক থ্রিলার উপন্যাস। যা সমরেশ মজুমদারকে আরো একধাপ এগিয়ে নিয়ে গেছে। ভারতের ভৌগলিকতা বিষয়ে যে রাজনৈতিক সমস্যা, সেটা বেশ সাহসিকতার সাথে লেখক এ উপন্যাসে তুলে ধরেছেন। উপন্যাসের অনেকটা জায়গা জুড়ে অবস্থান করছে বাংলাদেশ ও মুক্তিযুদ্ধ এবং মুক্তিযোদ্ধারা। যদিও লেখক ত্রিপুরার রাজনৈতিক চিত্রকে তুলে ধরেছেন, তবুও ভারতে যে এই সমস্যাটি ক্রমে বেড়ে চলছে তার বহিঃপ্রকাশ দেখিয়েছেন এবং সমস্যাটি সমাধান করতে গিয়ে যে সেটা আরো গুলিয়ে যাচ্ছে, তারও আভাস দিয়েছেন। উপন্যাসের শেষ পৃষ্ঠাগুলো থ্রিলারপ্রেমীদের জন্য অসম্ভব ভালো লাগবে। শুরু করলে শেষ না হওয়া পর্যন্ত এখানে তারা ডুবে থাকবে। পড়ার মাঝে মনে হবে, বাসুদেবের সাথে পাঠকও চলছে রোমাঞ্চ আর ভীতিকর অবস্থার মধ্য দিয়ে। সমরেশ মজুমদারের ভয়াবহ লোমর্ষক এ উপন্যাসটি যে পড়েনি, সে আনন্দ ও পরিতৃপ্তির অনুভূতি নিয়ে জলদ উপন্যাসটি পড়ে ফেলুন।

Author Info

সমরেশ মজুমদার

সমরেশ মজুমদার জন্মগ্রহণ করেন বাংলা ১৩৪৮ সনের ২৬শে ফাল্গুন, ১০ই মার্চ ১৯৪২ খ্রিষ্টাব্দ। তার শৈশব কেটেছে ডুয়ার্সের গয়েরকাটা চা বাগানে। তার প্রাথমিক শিক্ষা শুরু হয় জলপাইগুড়ি জেলা স্কুল থেকে। তিনি বাংলায় স্নাতক সম্পন্ন করেন কলকাতার স্কটিশ চার্চ কলেজ থেকে এবং মাস্টার্স সম্পন্ন করেন কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে। কর্মজীবনে তিনি আনন্দবাজার পাবলিশার্স প্রাইভেট লিমিটেডের সাথে যুক্ত ছিলেন। গ্রুপ থিয়েটারের প্রতি তার প্রচণ্ড আসক্তি ছিলো। তার প্রথম গল্প “অন্যমাত্রা” লেখাই হয়েছিলো মঞ্চনাটক হিসাবে, আর সেখান থেকেই তার লেখকজীবনের শুরু। তার লেখা অন্যমাত্রা ছাপা হয়েছিলো দেশ পত্রিকায় ১৯৬৭ সালে। সমরেশ মজুমদারের প্রথম উপন্যাস “দৌড়” ছাপা হয়েছিলো দেশেই ১৯৭৬ সালে। তিনি শুধু তার লেখনী গল্প বা উপন্যাসের মধ্যে সীমাবদ্ধ রাখেননি; ছোটগল্প, ভ্রমণকাহিনি থেকে গোয়েন্দাকাহিনি, কিশোর উপন্যাস লেখনীতে তার জুড়ি মেলা ভার। সমরেশ মজুমদারের উল্লেখযোগ্য উপন্যাসগুলির মধ্যে সাতকাহন, তেরো পার্বণ, স্বপ্নের বাজার, উজান গঙ্গা, ভিক্টোরিয়ার বাগান, আট কুঠুরি নয় দরজা, অনুরাগ ইত্যাদি উল্লেখযোগ্য। তার ট্রিলজি ‘উত্তরাধিকার, কালবেলা, কালপুরুষ ‘ বাংলা সাহিত্য জগতে তাকে বিশেষ খ্যাতির অধিকারী করেছে।

Reviews

There are no reviews yet.


Be the first to review “এত রক্ত কেন”

এত রক্ত কেন
Sell Price: TK. 216
TK. 270, 20% Discount, Save Money 54 TK.
You've just added this product to the cart: