15%

একাত্তরের বীরযোদ্ধা: খেতাব পাওয়া মুক্তিযোদ্ধাদের বীরত্বগাথা (১ম খণ্ড)

Printed Price: TK. 700
Sell Price: TK. 595
15% Discount, Save Money 105 TK.
Summary: মুক্তির লড়াইয়ে আমাদের বিজয়ের পেছনে ছিল সম্মুখযুদ্ধে বহু মুক্তিযোদ্ধার সাহসিকতাপূর্ণ অংশগ্রহণ। তাই রাষ্ট্রও সেই সোনার সন্তানদের বরণ করে নিয়েছিল বীরত্বসূচক খেতাব দিয়ে। কিন্তু যে বীর মুক্তিযোদ্ধাদের ত্যাগ ছাড়া এ দেশ Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleএকাত্তরের বীরযোদ্ধা: খেতাব পাওয়া মুক্তিযোদ্ধাদের বীরত্বগাথা (১ম খণ্ড)
Authorমতিউর রহমান
Publisherপ্রথমা প্রকাশন
Category
ISBN9789843338884
Edition3rd Printed, 2017
Number Of Page328
Countryবাংলাদেশ
Languageবাংলা

Book Description

মুক্তির লড়াইয়ে আমাদের বিজয়ের পেছনে ছিল সম্মুখযুদ্ধে বহু মুক্তিযোদ্ধার সাহসিকতাপূর্ণ অংশগ্রহণ। তাই রাষ্ট্রও সেই সোনার সন্তানদের বরণ করে নিয়েছিল বীরত্বসূচক খেতাব দিয়ে। কিন্তু যে বীর মুক্তিযোদ্ধাদের ত্যাগ ছাড়া এ দেশ কখনো স্বাধীন হতো না, তাঁদের অনেকেই এখনো রয়ে গেছেন লোকচক্ষুর অন্তরালে। তাঁদের অনেকেরই পরিচয় আমাদের অজ্ঞাত, বীরত্বগাথা অজানা। খেতাব পাওয়া সেই মুক্তিযোদ্ধাদের কথা বিস্মৃতির গহ্বর থেকে বের করে এনে ভবিষ্যতে সংরক্ষণের প্রচেষ্টা এই সংকলন। এই খণ্ডে তুলে ধরা হয়েছে খেতাব পাওয়া ৩০০ জন মুক্তিযোদ্ধার বীরত্বগাথা। বাকি মুক্তিযোদ্ধাদের কথা দ্বিতীয় খণ্ডে অন্তর্ভুক্ত হবে। এ বই আমাদের যুদ্ধক্ষেত্রে নিয়ে যাবে, ইতিহাসের চমকপ্রদ ও রোমাঞ্চকর উপাদানের সন্ধান দেবে আর পাঠকের মধ্যে সঞ্চার করবে মুক্তিযুদ্ধের সেই উত্তাল দিনগুলোর উদ্দীপনা।

Author Info

মতিউর রহমান

মতিউর রহমান ১৯৪৬ সালের ২ জানুয়ারি ভারতের কোলকাতায় জন্মগ্রহণ করেন। তার বাবার নাম ফজলুর রহমান এবং মায়ের নাম লুৎফুনন্নেসা বেগম। তার স্ত্রীর নাম মালেকা বেগম। তাদের এক ছেলে এক মেয়ে। ছেলের নাম মাহমুদুর রহমান এবং মেয়ের নাম মোহসীনা বেগম। মতিউর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের ছাত্র ছিলেন। ছাত্র জীবনে তিনি বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সদস্য ছিলেন এবং ১৯৬২-১৯৬৬ সাল পর্যন্ত বাংলাদেশ ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির নেতৃত্বে ছিলেন। ১৯৬৫-১৯৬৮ সাল পর্যন্ত তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের সাধারণ সম্পাদক ছিলেন। যৌবনে তিনি বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সক্রিয় কর্মী হিসাবে রাজনীতিতে অংশগ্রহণ করেছেন এবং ১৯৭৩-১৯৯০ সাল পর্যন্ত কেন্দ্রীয় কমিটির নেতৃত্বে ছিলেন। এছাড়া তিনি ১৯৬১ সালে নওয়াবপুর সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ১৯৬৩ সালে ঢাকা কলেজ থেকে এইচএসসি পাস করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৬ সালে স্নাতক এবং ১৯৬৭ সালে পরিসংখ্যানে স্নাতকোত্তর সম্পন্ন করেন। ১৯৭০ সাল থেকে ১৯৯১ সাল পর্যন্ত একতার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন মতিউর রহমান। ১৯৯২ সালে তিনি দৈনিক ভোরের কাগজ পত্রিকায় যোগ দেন। ১৯৯৮ সাল পর্যন্ত সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করেন। ১৯৯৮ সালে প্রতিষ্ঠিত দৈনিক প্রথম আলো পত্রিকার প্রতিষ্ঠা এবং পত্রিকার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। ১৯৯৮ সাল থেকে এ পত্রিকার প্রকাশক ছিলেন মাহফুজ আনাম। বর্তমানে মতিউর রহমান এ পত্রিকার সম্পাদকের পাশাপাশি প্রকাশক হিসেবে দায়িত্ব পালন করছেন। এর পাশাপাশি তিনি নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সহ-সভাপতি, জাতীয় প্রেসক্লাবের সদস্য এবং ৮ম ওয়েজ বোর্ড কমিশন অব বাংলাদেশের সদস্য হিসেব কাজ করছেন।

Publisher Info

প্রথমা প্রকাশন

প্রথমা প্রকাশন বাংলাদেশের একটি স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান। এটির স্বত্বাধিকারী প্রতিষ্ঠান হচ্ছে প্রথম আলো। প্রথমা প্রকাশন ২০০৯ সালে প্রতিষ্ঠিত। প্রতিষ্ঠার শুরু থেকেই মুক্তিযুদ্ধ ও স্বপক্ষের বিভিন্ন বিষয় এবং নতুন ধারার বা মাত্রার বই প্রকাশ করে আসছে প্রথমা প্রকাশন। শুরু থেকেই প্রকাশনীটি একুশে বইমেলাতে অংশগ্রহণ করে আসছে। প্রকাশনটি এখন পর্যন্ত প্রায় ১০২ জন লেখকের ৩১৬ এর অধিক বই প্রকাশ করেছে।

Reviews

There are no reviews yet.


Be the first to review “একাত্তরের বীরযোদ্ধা: খেতাব পাওয়া মুক্তিযোদ্ধাদের বীরত্বগাথা (১ম খণ্ড)”

একাত্তরের বীরযোদ্ধা: খেতাব পাওয়া মুক্তিযোদ্ধাদের বীরত্বগাথা (১ম খণ্ড)
Sell Price: TK. 595
TK. 700, 15% Discount, Save Money 105 TK.
You've just added this product to the cart: