30%

একটি হাদিস একটি গল্প (১-৫)

Printed Price: TK. 600
Sell Price: TK. 420
30% Discount, Save Money 180 TK.
Summary: ছোট্ট নুসাইবা ঘরে বসে পড়ছিল। এমন সময় শুনতে পেল, বাইরে থেকে কে যেন বলছে, ‘কয়ডা ভিক্ষা দেন গো মা…।’ নুসাইবা দরজা খুলে দেখল, একজন ভিক্ষুক দাঁড়িয়ে আছে। সে তার মাকে Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleএকটি হাদিস একটি গল্প (১-৫)
Authorসালাহউদ্দীন জাহাঙ্গীর
Publisherতারুণ্য প্রকাশন
Category,
ISBN978-984-96977-5-6
Edition1st Edition 2023
Number Of Page80
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeপেপারব্যাক

Book Description

ছোট্ট নুসাইবা ঘরে বসে পড়ছিল। এমন সময় শুনতে পেল, বাইরে থেকে কে যেন বলছে, ‘কয়ডা ভিক্ষা দেন গো মা…।’ নুসাইবা দরজা খুলে দেখল, একজন ভিক্ষুক দাঁড়িয়ে আছে। সে তার মাকে গিয়ে বলল, ‘আম্মু, একজন ভিক্ষুক এসেছে।’ আম্মু ১০টি টাকা দিয়ে বললেন, ‘১০ টাকা ভিক্ষুককে দিয়ে আসো।’ নুসাইবা বাইরে এসে ভিক্ষুকের হাতে ১০ টাকা দিল। ভিক্ষুক তার মাথায় হাত রেখে দোয়া করে দিল। নুসাইবা ভিক্ষুকের মুখের দিকে তাকিয়ে দেখল, তার মুখটা শুকনো। সারাদিন কিছু খায়নি মনে হয়। সে দৌড়ে এসে আম্মুকে বলল, ‘আম্মু, ভিক্ষুক আংকেলের অনেক খিদে লেগেছে মনে হয়। তার মুখটা শুকনো।’ আম্মু নুসাইবার দিকে তাকিয়ে বললেন, ‘তাই বুঝি? যাও যাও, জলদি তাকে ডেকে নিয়ে আসো।’ নুসাইবা দৌড়ে গিয়ে ভিক্ষুককে ডেকে এনে বারান্দায় বসতে দিল। তারপর ঘরের ভেতর থেকে ভাত, তরকারি, ডাল এনে তাকে খেতে দিল। খাওয়া শেষ করে ভিক্ষুক আংকেল নুসাইবার জন্য অনেক দোয়া করল। এরপর তার মাথায় হাত বুলিয়ে চলে গেল। ভিক্ষুক চলে যাওয়ার পর আম্মু নুসাইবাকে চুমু দিয়ে বললেন, ‘আজকে তোমার কাজে আমি অনেক খুশি হয়েছি। আল্লাহও খুশি হয়েছেন। আল্লাহ বলেছেন, যারা মানুষকে দয়া করবে, আমিও তাদের দয়া করব। যারা গরিবদের খাবার খাওয়াবে, আমিও জান্নাতে তাদের সুস্বাদু খাবার খাওয়াব। তুমি জান্নাতের খাবার খেতে চাও না?’ নুসাইবা আম্মুর গলা জড়িয়ে ধরে বলল, ‘হ্যাঁ, চাই আম্মু। অনেক অনেক জান্নাতি খাবার খেতে চাই।’ لَا يَرْحَمُ اللهُ مَنْ لَا يَرْحَمُ النَّاسَ উচ্চারণ: লা য়্যারহামুল্লাহু মাল্লা য়্যারহামুন্নাসা অর্থ: (নবীজি বলেছেন) যে মানুষের প্রতি দয়া করে না, আল্লাহ্ও তাকে দয়া করেন না। (মুসলিম শরিফের হাদিস) ______________ এরকম ৪০টি হাদিস অনুযায়ী ৪০টি শিশুতোষ গল্প লেখা হয়েছে এই সিরিজের ৫টি বইতে। একই সঙ্গে সূত্রসহ হাদিসের আরবি, আরবি উচ্চারণ ও বাংলা অর্থ যুক্ত করা হয়েছে প্রতিটি গল্পে। যাতে শিশুরা প্রতিটি হাদিস সহজে মুখস্ত করে নিতে পারে এবং হাদিসের অর্থ ও মর্ম বুঝতে পারে। হাদিসের আলোকে প্রতিটি গল্প লেখা হয়েছে শিশুদের মনোজগত চিন্তা করে। তাদের স্বভাব-চরিত্র, আদব-আখলাক, আচরণ, পড়াশোনা, বেড়ে উঠা, চারপাশের পরিবেশ ঘিরে সাজানো হয়েছে গল্পগুলো। হাদিসের শিক্ষা কীভাবে আমাদের সন্তানের জীবন পরিবর্তন করে দিতে পারে, সেই প্রয়াসে রচিত হয়েছে ৫টি বইয়ের এ সিরিজটি: একটি হাদিস একটি গল্প! মা-বাবা, শিক্ষক বা অভিভাবকদের তত্ত্বাবধানে প্রতিটি শিশু যদি ৪০টি হাদিস এখনই মুখস্থ করে নিতে পারে, তার এই শিশুকালীন অর্জন হৃদয়ে প্রোথিত রয়ে যাবে সারা জীবন। হাদিসের শিক্ষা সকল দুঃসময়ে তাকে সাহস ও প্রেরণা যোগাবে।

Author Info

সালাহউদ্দীন জাহাঙ্গীর

লেখক সালাহউদ্দীন জাহাঙ্গীর এর বাবা মোঃ শওকত হোসেন পেশায় ছিলেন সেনাবাহিনীর সদস্য। শৈশবে তাই সেনানিবাসের লেফট রাইট আর স্যালুট এর শব্দ, কিংবা বিকেলবেলা বাজানো বিউগল এর করুণ সুর শুনতে শুনতেই মনের মাঝে সৈনিক হবার সুপ্ত বাসনা জেগেছিল তাঁর। এদিকে, মা জাহানারা বেগমের ইচ্ছে ছেলেকে হাফেজ বানানোর, যার জন্য রাইফেল-উর্দির স্বপ্নকে ছুটি দিয়ে তাঁকে ভর্তি হতে হয়েছিল হেফজখানায়। ঢাকা জেলার পশ্চিমে ধামরাই থানায় যে হেফজখানায় তিনি ভর্তি হয়েছিলেন, তার নাম বাসনা আমানুল্লাহ ফোরকানিয়া হাফেজিয়া মাদরাসা, যে হেফজখানায় উন্মোচিত হয় তাঁর স্বপ্নের নতুন দুয়ার। হেফজখানায় বড় এক আলমারি ভর্তি ছিল নানা স্বাদের বই, যা সাধারণ ছাত্রদের পড়ার জন্য উন্মুক্ত ছিল। চেতনার বিকাশ ঘটানো বা লেখালেখির প্রথম রসদ যুগিয়েছিল সেই আলমারি। তিনি প্রাথমিক মাদ্রাসা শিক্ষা নিয়েছেন ধামরাইয়ের জামিয়া ইসলামিয়া হাফিজুল উলুম ইসলামপুর থেকে। তারপর ঢাকায় আসেন ২০০২ সালে। মাধ্যমিক স্তর পড়েছেন মিরপুরে, মাদ্রাসায়ে দারুল উলুম এ। ২০০৭ সালে ধামরাইয়ের শরীফবাগ ইসলামিয়া কামিল মাদ্রাসা থেকে আলিম পাস করেন। ২০০৮ সালে দাওরায়ে হাদিস পাস করেন জামেয়া কোরআনিয়া আরাবিয়া লালবাগ থেকে। তারপর দারুল ইহসান বিশ্ববিদ্যালয় থেকে ইংরোজিতে অনার্স শেষ করে কর্মজীবনে সাংবাদিকতা এবং সম্পাদনার সঙ্গে যুক্ত ছিলেন কিছুদিন। বর্তমানে লেখালেখির সাথেই জড়িয়ে আছেন পুরদস্তুর। তাঁর আগ্রহের মূলবিন্দু ইতিহাস। ঐশ্বরিক যেকোনো জ্ঞান, মানবিক বিজ্ঞান, লৌকিক-অলৌকিক ধর্ম, আন্তর্জাতিক ধর্মদর্শন এবং ধর্মতত্ত্ব বিষয়েও তাঁর আগ্রহ প্রবল। সেই আগ্রহের বহিঃপ্রকাশ ঘটে সালাহউদ্দীন জাহাঙ্গীর এর বই সমগ্র-তে। ব্যক্তিগত পছন্দের কারণেই তিনি লেখেন মূলত ইতিহাস এবং ধর্মদর্শনের মিশেলে, যা প্রথাগত ধর্মীয় আবহের বাইরে গিয়ে নির্মাণ করেছে নতুন এক ভাষাভঙ্গি। ‘প্রিয়তমা’, ‘মিরাতুল মামালিক : দ্য অ্যাডমিরাল’, ‘প্রিয় প্রেয়সী নারী’, ‘সেই হীরা’, ‘সিংহহৃদয়’, ‘বদরের বীর’, ‘ইতিহাসের জানালা’, ‘হৃদয়ের কথা বলিতে ব্যাকুল’, ‘সোরাকার মুকুট’ ইত্যাদি সালাহউদ্দীন জাহাঙ্গীর এর বই সমূহ, যা বেশ ভালো মাত্রার পাঠকপ্রিয়তা পেয়েছে।

Reviews

There are no reviews yet.


Be the first to review “একটি হাদিস একটি গল্প (১-৫)”

একটি হাদিস একটি গল্প (১-৫)
Sell Price: TK. 420
TK. 600, 30% Discount, Save Money 180 TK.
You've just added this product to the cart: