20%

আহলেহাদীছ আন্দোলন কি এবং কেন?

Printed Price: TK. 25
Sell Price: TK. 20
20% Discount, Save Money 5 TK.
Summary: "আহলেহাদীছ আন্দোলন কি এবং কেন?" বইয়ের লেখকের কথা: অন্যান্য সকল বস্ত্তর ন্যায় কালক্রমে ইসলামেও যথেষ্ট ভেজালের অনুপ্রবেশ ঘটেছে। এসব থেকে ইসলামকে মুক্ত করে মুসলিম মিল্লাতকে পবিত্র কুরআন ও ছহীহ সুন্নাহর মূল Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleআহলেহাদীছ আন্দোলন কি এবং কেন?
Authorমুহাম্মদ আসাদুল্লাহ আল-গালিব
Publisherহাদীছ ফাউণ্ডেশন বাংলাদেশ
Category
Countryবাংলাদেশ
Languageবাংলা

Book Description

“আহলেহাদীছ আন্দোলন কি এবং কেন?” বইয়ের লেখকের কথা: অন্যান্য সকল বস্ত্তর ন্যায় কালক্রমে ইসলামেও যথেষ্ট ভেজালের অনুপ্রবেশ ঘটেছে। এসব থেকে ইসলামকে মুক্ত করে মুসলিম মিল্লাতকে পবিত্র কুরআন ও ছহীহ সুন্নাহর মূল আদর্শের দিকে ফিরিয়ে নেওয়ার জন্য ছাহাবায়ে কেরাম ও তৎকালীন হক্বপন্থী মুসলমানগণ যে আন্দোলন শুরু করেন, সেটাই ‘আহলুল হাদীছ’ বা আহলেহাদীছ আন্দোলন নামে ইতিহাসে পরিচিত। এ আন্দোলনের মর্মবাণী একটাই- মানুষকে নির্ভেজাল ইসলামের দিকে দা‘ওয়াত দেওয়া এবং ব্যক্তি ও সমাজ জীবনে তা প্রতিষ্ঠা করা। এ আন্দোলন ইসলামের প্রথম যুগ থেকেই চলে আসছে। ইনশাআল্লাহ ক্বিয়ামত পর্যন্ত চলবে। “আহলেহাদীছ আন্দোলন কি এবং কেন?” বইয়ের সূচীপত্র (المحتويات): ১. চতুর্থ সংস্করণের ভূমিকা (كلمة الناشر حول الطبعة الرابعة ) ২. লেখকের আরয (كلمة المؤلف ) ৩. আহলেহাদীছের পরিচয় (تعارف أهل الحديث ) ৪. আহলে সুন্নাত ওয়াল জামা‘আত (أهل السنة والجماعة ) ৫. ‘নাজী’ ফের্কা কোন্টি (الفرقة الناجية ما هي؟ ) ৬. আহলেহাদীছের বাহ্যিক নিদর্শন (شعار أهل الحديث ) ৭. আহলুল হাদীছ ও আহলুর রায় (أهل الحديث وأهل الرأي ) ৮. তাক্বলীদে শাখ্ছী (التقليد الشخصى ) ৯. আহলেহাদীছের ইস্তিদলালী পদ্ধতি (طريق الاستدلال لأهل الحديث ) ১০. হানাফী মাযহাবের বিস্তৃতির কারণ (سبب ظهور المذهب الحنفي ) ১২. মুজতাহিদগণের বিভক্তি (انقسام المجتهدين ) ১৩. জামা‘আতে আহলেহাদীছ যুগে যুগে (جماعة أهل الحديث فى مر العصور ) ১৪. ফের্কাবন্দী বনাম আহলেহাদীছ (أهل الحديث خلاف تفرقة الأمة ) ১৫. আহলুল হাদীছ ও আহলুস সুন্নাহ (أهل الحديث و أهل السنة ) ১৬. দুনিয়ার সকল মুসলমান কি আহলেহাদীছ? (هل المسلم كلهم أهل الحديث ) ১৭. তাক্বলীদের পরিণতি (ثمرة التقليد ) ১৮. আহলেহাদীছের বৈশিষ্ট্য (ميزات أهل الحديث ) ১৯. ঐক্যের আন্দোলন (حركة اتحاد الأمة ) ২০. নির্ভেজাল ইসলামী আন্দোলন (الحركة الإسلامية الخالصة ) ২১. আহলেহাদীছ আন্দোলন কেন? (حركة أهل الحديث لما هى؟ ) ২২. আহলেহাদীছ : অন্যদের দৃষ্টিতে (أهل الحديث عند غير المسلم ) ২৩. প্রশ্নোত্তর (الأسئلة والأجوبة ) ২৪. এক নযরে আহলেহাদীছ (أهل الحديث فى لمحة )

Author Info

মুহাম্মদ আসাদুল্লাহ আল-গালিব

বাংলাদেশের অন্যতম প্রসিদ্ধ ইসলামী চিন্তাবিদ মুহাম্মদ আসাদুল্লাহ আল-গালিব। ১৯৪৮ সালের ১৫ জানুয়ারী সাতক্ষীরার বুলারাটি গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মাওলানা আহমাদ আলী বাংলাদেশের দক্ষিণাঞ্চলের একজন বিখ্যাত আহলে-হাদিস আলেম ছিলেন। তাঁর শিক্ষাজীবনের শুরু সাতক্ষীরার কাকডাঙ্গা সিনিয়র মাদরাসা থেকে। এই প্রতিষ্ঠান থেকে তিনি দাখিল, আলিম ও ফাযিল এবং জামালপুর থেকে ১৯৬৯ সালে কামিল পরীক্ষা কৃতিত্বের সাথে পাশ করেন। তৎকালীন পূর্ব পাকিস্তানে মাদরাসা বোর্ডে আলিম ও কামিল পরীক্ষায় অসাধারণ কৃতিত্ব দেখান যথাক্রমে ১৬তম ও ৫ম হয়ে। অতঃপর তিনি কলারোয়া সরকারি কলেজ থেকে আইএ এবং খুলনার সরকারি মজিদ কলেজ থেকে বিএ পাশ করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগ থেকে মাস্টার্স পরীক্ষায় অংশগ্রহণ করেন এবং প্রথম শ্রেণীতে প্রথম স্থান অর্জন করেন। পিএইচডি গবেষণার জন্য ইংল্যান্ডে কমনওয়েলথ স্কলারশিপ অর্জন করলেও পরবর্তীতে আর যাননি। অতঃপর রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯২ সালে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ১৯৮০ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব মডার্ন ল্যাঙ্গুয়েজে খন্ডকালীন লেকচারার হিসেবে যোগদান করেন। একই বছর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আরবি ও ইসলাম শিক্ষা বিভাগে লেকচারার হিসেবে যোগ দেন। এই বিভাগ থেকেই ২০১৬ সালে অবসর নেন। তিনি লেখালেখি করেন রাজনীতি, অর্থনীতি্‌ সাহিত্য, রাষ্ট্রনীতি, ধর্ম প্রভৃতি বিষয়ে। জাতীয় ও আন্তর্জাতিক পত্রিকায় তাঁর প্রকাশিত প্রবন্ধ-নিবন্ধের সংখ্যা প্রায় ৫ শতাধিক ছাড়িয়েছে। তিনি ধর্মীয় প্রতিষ্ঠান ‘আহলে-হাদীস আন্দোলন-বাংলাদেশ’ এর প্রতিষ্ঠাতা ও বর্তমান আমীর। মুহাম্মদ আসাদুল্লাহ আল-গালিব এর বই সমূহ মূলত ধর্মীয় বিভিন্ন বিষয়, আহলে-হাদীস আন্দোলন, নবী-রাসূলদের জীবনী, ইসলামি খেলাফতের প্রাচীন ও বর্তমান অবস্থার দিকে বেশি গুরুত্ব দেয়। এই ইসলামি চিন্তাবিদ ও গবেষক পেশাগত কাজে দেশে-বিদেশে ভ্রমণ করেছেন। আরবি, ফার্সি, উর্দু ও ইংরেজি ভাষায় তাঁর দক্ষতা রয়েছে। পাঠক সমাদৃত মুহাম্মদ আসাদুল্লাহ আল-গালিব এর বই সমগ্র হলো ‘আহলে হাদীস আন্দোলন কী ও কেন’, ‘জীবন দর্শন’, ‘ইনসানে কামেল’, ’ছালাতুর রাসূল (ছাঃ), ‘তিনটি মতবাদ’ ইত্যাদি। ২০০০ সালে সৌদি সরকারের রাজকীয় মেহমান হিসেবে হজব্রত পালন করেন তিনি।

Publisher Info

হাদীছ ফাউণ্ডেশন বাংলাদেশ

‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর পরিচালনাধীন প্রকাশনা সংস্থা ‘হাদীছ ফাউণ্ডেশন বাংলাদেশ’-এর মাধ্যমে পবিত্র কুরআন ও ছহীহ হাদীছের আলোকে রচিত প্রয়োজনীয় গ্রন্থাবলী নিয়মিত প্রকাশিত হচ্ছে, যা দেশ-বিদেশে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। ইতিমধ্যে প্রকাশিত হয়েছে আহলেহাদীছ আন্দোলনের উপরে কৃত আলোড়ন সৃষ্টিকারী ডক্টরেট থিসিস ‘আহলেহাদীছ আন্দোলন: উৎপত্তি ও ক্রমবিকাশ; দক্ষিণ এশিয়ার প্রেক্ষিতসহ’। প্রকাশিত হয়েছে বাংলা ও ইংরেজী ভাষায় এযাবতকালের সেরা ও বিশুদ্ধ ছালাত শিক্ষা হিসাবে জ্ঞানী মহলে সমাদৃত ‘ছালাতুর রাসূল (ছাঃ)’। এতদ্ব্যতীত প্রকাশিত হয়েছে নবীদের কাহিনী (১ম ও ২য় খণ্ড), আহলেহাদীছ আন্দোলন কি ও কেন? সমাজ বিপ্লবের ধারা, ইক্বামতে দ্বীন, ইসলামী খেলাফত ও নেতৃত্ব নির্বাচন, আশূরায়ে মুহাররম, হাদীছের প্রামাণিকতা, দাওয়াত ও জিহাদ, হজ্জ ও ওমরাহ এবং ইনসানে কামেল-সহ পাঠক সমাদৃত অর্ধশতাধিক গুরুত্বপূর্ণ বই ও পুস্তিকা। এছাড়া বিভিন্ন উপলক্ষ্যে দাওয়াতী লিফলেট ও ক্যালেণ্ডার, ‘আল-হেরা শিল্পীগোষ্ঠী’র ইসলামী জাগরণীর সিডি এবং খ্যাতনামা বক্তাদের গুরুত্বপূর্ণ বিষয়ভিত্তিক বক্তৃতার সিডি-ডিভিডি নিয়মিত প্রকাশিত হচ্ছে। যা নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমেও বিনামূল্যে প্রচার করা হচ্ছে।

Reviews

There are no reviews yet.


Be the first to review “আহলেহাদীছ আন্দোলন কি এবং কেন?”

আহলেহাদীছ আন্দোলন কি এবং কেন?
Sell Price: TK. 20
TK. 25, 20% Discount, Save Money 5 TK.
You've just added this product to the cart: