20%

আমি কখনো সত্য কথা বলি না

Printed Price: TK. 350
Sell Price: TK. 280
20% Discount, Save Money 70 TK.
Category:
Summary: আমি কখনো সত্য কথা বলি না মাহবুব তালুকদারের অষ্টম গল্পগ্রন্থ। মোট ১৩টি গল্প এতে সন্নিবেশিত হয়েছে। লেখক কখনো সত্য কথা বলেন না-এমন স্বীকারোক্তির পরও বলা চলে, তিনি যা লেখেন তা Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleআমি কখনো সত্য কথা বলি না
Authorমাহবুব তালুকদার
Publisherঅ্যাডর্ন পাবলিকেশন
Category
ISBN9789842004209
Edition1st Published, 2015
Number Of Page176
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

আমি কখনো সত্য কথা বলি না মাহবুব তালুকদারের অষ্টম গল্পগ্রন্থ। মোট ১৩টি গল্প এতে সন্নিবেশিত হয়েছে। লেখক কখনো সত্য কথা বলেন না-এমন স্বীকারোক্তির পরও বলা চলে, তিনি যা লেখেন তা সত্যের অপলাপ নয়। গ্রন্থের নাম গল্পটিতে তিনি বলেছেন : ‘…সত্য ও মিথ্যা আসলে একই মুদ্রার দুই পিঠ। ব্যবহারিক ক্ষেত্রে কখনো সত্যকে মিথ্যা বলে প্রতীয়মান হয়, কখনো মিথ্যা সত্যের আদল ধারণ করে। কোনো বিষয়ের একদিকে থাকে সত্যের স্বরূপ, অন্যদিকে থাকে মিথ্যার পরাকাষ্ঠা। আমি কখনো সত্য কথা বলি না, এর অর্থ আমি যা বলি, সবই মিথ্যা বলি, তা নয়। মানুষ চাইলেই কি সর্বদা মিথ্যা বলতে পারে? না, পারে না।’ লেখকের এই উক্তি সেই বিখ্যাত আপ্তবাক্যটিকে স্মরণ করিয়ে দেয় : সেই সত্য যা রচিবে তুমি, ঘটে যা তা সব সত্য নহে’। নর-নারীর জীবনের পারস্পরিক সম্পর্কের গ্রন্থি উন্মোচন মাহবুব তালুকদারের কথাশিল্পের মূল উপজীব্য। তাঁর গল্পে বিষয়বস্তু নির্বাচন, ঘটনা বিন্যাস, চরিত্রচিত্রণ ও শৈল্পিক পরিবেশনা এক ভিন্ন মাত্রা যোগ করে। গল্পের ভেতর দিয়ে জীবনের সত্য সন্ধানের অনুপম আলেখ্য আমি কখনো সত্য কথা বলি না।

Author Info

মাহবুব তালুকদার

মাহবুব তালুকদার (জন্ম ১৩ ফেব্রুয়ারি ১৯৪২) আধুনিক বাংলা সাহিত্যের একজন প্রখ্যাত কবি ও শিশু সাহিত্যিক। তিনি বর্তমানে বাংলাদেশ নির্বাচন কমিশনের একজন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন।মাহবুব তালুকদার ১৯৪২ সালের ১৩ ফেব্রুয়ারি নেত্রকোণা জেলার পূর্বধলা উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি নবাবপুর উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক, ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি অর্জন করেন।মাহবুব তালুকদার কর্মজীবনের প্রারম্ভে দৈনিক ইত্তেফাকে সাংবাদিকতা ও শিক্ষকতায় নিয়োজিত ছিলেন। তিনি তৎকালীন জগন্নাথ কলেজ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে স্থাপত্য বিভাগে ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে শিক্ষকতা করেন। ১৯৭১ সালে তিনি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন এবং মুজিবনগর সরকারের তথ্য মন্ত্রণালয়ে চাকুরিতে যোগ দেন। পরবর্তীতে তিনি সরকারি চাকুরির ধারাবাহিকতায় বঙ্গবভনে ৫ বছর অবস্থানকালে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।১৯৭২ সালের ২৪ জানুয়ারি রাষ্ট্রপতি আবু সাঈদ চৌধুরীর বিশেষ কর্মকর্তা হিসেবে নিয়োগ পান। এরপর রাষ্ট্রপতি মোহাম্মদউল্লাহর জনসংযোগ কর্মকর্তা হিসেবে কাজ করেন। শেখ মুজিবুর রহমানের সময় তিনি তার সহকারী প্রেস সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি শিল্পকলা একাডেমির মহাপরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন। ১৯৯৯ সালে অতিরিক্ত সচিব হিসেবে চাকুরি থেকে অবসর গ্রহণের পূর্ব পর্যন্ত বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থায় অধিষ্ঠিত ছিলেন।২০১৭ সালের ১৫ ফেব্রুয়ারিতে মাহবুব তালুকদার, কে এম নুরুল হুদার নেতৃত্বে গঠিত পাঁচ সদস্যের বাংলাদেশ নির্বাচন কমিশনের সদস্য হিসেবে রাষ্ট্রপতি আব্দুল হামিদ কর্তৃক নিয়োগ পান।

Reviews

There are no reviews yet.


Be the first to review “আমি কখনো সত্য কথা বলি না”

আমি কখনো সত্য কথা বলি না
Sell Price: TK. 280
TK. 350, 20% Discount, Save Money 70 TK.
You've just added this product to the cart: