15%

আধুনিকতার অভিঘাতে বঙ্গরমণী

Printed Price: TK. 450
Sell Price: TK. 383
15% Discount, Save Money 67 TK.
Category:
Summary: "আধুনিকতার অভিঘাতে বঙ্গরমণী" বইয়ের ফ্ল্যাপের লেখা: পরিবার ও সমাজে নারীদের অবস্থান। পুরুষদের তুলনায় অনেক পেছনে। দেড় শ/ দুই শ বছর আগে তাঁদের অবস্থা এত খারাপ ছিল যে, এখন শুনলে তাকে অতিরঞ্জিত Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleআধুনিকতার অভিঘাতে বঙ্গরমণী
Authorগোলাম মুরশিদ
Publisherপ্রথমা প্রকাশন
Category
ISBN9789849120414
Edition1st Published, 2016
Number Of Page255
Countryবাংলাদেশ
Languageবাংলা

Book Description

“আধুনিকতার অভিঘাতে বঙ্গরমণী” বইয়ের ফ্ল্যাপের লেখা: পরিবার ও সমাজে নারীদের অবস্থান। পুরুষদের তুলনায় অনেক পেছনে। দেড় শ/ দুই শ বছর আগে তাঁদের অবস্থা এত খারাপ ছিল যে, এখন শুনলে তাকে অতিরঞ্জিত উপন্যাস বলে মনে হয়। কিন্তু নারীদের মূখ রেখে পুরুষেরা নিজেদের জীবনকেও! উপভােগ করতে পারেন না। উনিশ শতকের প্রথম ভাগেই তাই রামমােহন রায়সহ বহু সমাজ-সংস্কারক মেয়েদের শিক্ষিত করে তােলার উদ্যোগ নিয়েছিলেন। কিন্তু মেয়েরা নিজেরা পুরুষদের এই উদ্যোগের প্রতি কীভাবে সাড়া দিয়েছিলেন, সে সম্পর্কে সামান্যই জানা যায়। কারণ, এ বিষয়ে মেয়েরা নিজেরা তেমন কিছু লেখেননি। যা লিখেছিলেন, তারও বেশির ভাগ হারিয়ে গেছে। এই গ্রন্থে প্রথমবারের মতাে নারীদের রচনা দিয়ে পুরুষদের প্রয়াসের প্রতি নারীদের মনােভাব বর্ণনা এবং যাচাই করা হয়েছে। ১৯৮৩ সালে Reluctant Debutante: Response of Bengali Women to Modernization নামে যখন এ গ্রন্থ প্রকাশিত হয়, তখন সমালােচকেরা এ গ্রন্থটিকে পথিকৃতের কাজ বলে আখ্যায়িত করেছিলেন। তারপর নারীদের অগ্রগতি নিয়ে অনেকগুলাে গ্রন্থ প্রকাশিত হয়েছে।

Author Info

গোলাম মুরশিদ

বাংলাদেশের গবেষণামূলক বই লেখকদের ক্ষেত্রে অন্যতম নাম ‘গোলাম মুরশিদ’। ভাষা ও সাহিত্য নিয়ে তাঁর জানাশোনার পরিসর অত্যন্ত বিস্তৃত এবং এক্ষেত্রে তাঁর অভিজ্ঞতাও উল্লেখযোগ্য। বছরের পর বছর ধরে তিনি ভাষা ও সাহিত্য নিয়ে গবেষণা গ্রন্থ রচনা করে গেছেন, তাঁর ‘হাজার বছরের বাঙালি সংস্কৃতি’ বইটিতে বাঙালি সংস্কৃতি বলতে আমরা যা বুঝে থাকি এবং যা আমাদের জানার গণ্ডির বাইরে, তার সবটাকেই এক মলাটে বাঁধাই করতে পেরেছেন তিনি। ১৯৪০ সালে বরিশালে জন্ম নেন এই গবেষক ও লেখক। বাংলা ভাষা ও সাহিত্য নিয়ে পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। কর্মজীবনে বেশ বৈচিত্র্য দেখা যায়; গবেষণার ছাড়াও বেতার সাংবাদিকতা ও শিক্ষকতার অভিজ্ঞতাও রয়েছে তাঁর। ১৯৮৪ সাল থেকে লন্ডনে বসবাস করছেন। গবেষণার মাধ্যমে অতীতকে আবিষ্কারের নেশা তাঁর প্রবল। গোলাম মুরশিদ এর বই সমগ্র পড়লে বাংলা সাহিত্যের কিছু লেখকের সমৃদ্ধ জীবনকাহিনীও জানতে পারা যায়। কাজী নজরুল ইসলামকে নিয়ে লেখা তাঁর ‘বিদ্রোহী রণক্লান্ত’ কিংবা মাইকেল মাইকেল মধুসূদন দত্তকে নিয়ে লেখা ‘আশার ছলনে ভুলি’ বইগুলো এর অন্যতম উদাহরণ। নারীপ্রগতি নিয়েও তাঁর একটি বই রয়েছে- ‘রাসসুন্দরী থেকে রোকেয়া’। সময়ের পরিক্রমায় বিভিন্ন বিষয়কে একটি বিশ্লেষণাত্মক ও গবেষণামূলক ইতিহাসখণ্ডে রূপ দিতে সিদ্ধহস্ত লেখক গোলাম মুরশিদ। গোলাম মুরশিদ এর বই সমূহ শুধু যে ভাষা ও সাহিত্যের মধ্যেই সীমাবদ্ধ, তা নয়। মুক্তিযুদ্ধ ও ইতিহাস নিয়েও তাঁর ব্যাপক আগ্রহ রয়েছে এবং সে আগ্রহের ফসল হিসেবে বাংলাভাষী পাঠকসমাজ পেয়েছে ‘মুক্তিযুদ্ধ ও তারপর একটি নির্দলীয় ইতিহাস’। এ বইয়ে ১৯৭৫ সাল পর্যন্ত সময় পরিক্রমার একটি বস্তুনিষ্ঠ ছবি তুলে ধরবার চেষ্টা করেছেন লেখক।

Publisher Info

প্রথমা প্রকাশন

প্রথমা প্রকাশন বাংলাদেশের একটি স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান। এটির স্বত্বাধিকারী প্রতিষ্ঠান হচ্ছে প্রথম আলো। প্রথমা প্রকাশন ২০০৯ সালে প্রতিষ্ঠিত। প্রতিষ্ঠার শুরু থেকেই মুক্তিযুদ্ধ ও স্বপক্ষের বিভিন্ন বিষয় এবং নতুন ধারার বা মাত্রার বই প্রকাশ করে আসছে প্রথমা প্রকাশন। শুরু থেকেই প্রকাশনীটি একুশে বইমেলাতে অংশগ্রহণ করে আসছে। প্রকাশনটি এখন পর্যন্ত প্রায় ১০২ জন লেখকের ৩১৬ এর অধিক বই প্রকাশ করেছে।

Reviews

There are no reviews yet.


Be the first to review “আধুনিকতার অভিঘাতে বঙ্গরমণী”

আধুনিকতার অভিঘাতে বঙ্গরমণী
Sell Price: TK. 383
TK. 450, 15% Discount, Save Money 67 TK.
You've just added this product to the cart: