14%

আদি অন্তে ঢাকা

Printed Price: TK. 300
Sell Price: TK. 257
14% Discount, Save Money 43 TK.
Summary: ঢাকাকে কতটুকু জানি? ঢাকাকে কতটুকু চিনি? ঢাকায় থাকতে হলে ঢাকাকে চিনতে হবে, জানতে হবে- এমনটা নয়। তবে ঢাকাকে নতুনভাবে চেনাতে জানাতে ‘আদি অন্তে ঢাকা’। এ নিয়ে অনেকটা চ্যালেঞ্জ ছুঁড়ে দেয়া Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleআদি অন্তে ঢাকা
Authorএম মামুন হোসেন
Publisherঅনিন্দ্য প্রকাশ
Category
ISBN9789849577560
Edition1st Published, 2022
Number Of Page160
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

ঢাকাকে কতটুকু জানি? ঢাকাকে কতটুকু চিনি? ঢাকায় থাকতে হলে ঢাকাকে চিনতে হবে, জানতে হবে- এমনটা নয়। তবে ঢাকাকে নতুনভাবে চেনাতে জানাতে ‘আদি অন্তে ঢাকা’। এ নিয়ে অনেকটা চ্যালেঞ্জ ছুঁড়ে দেয়া হয়েছে এই বইয়ে। ঢাকা হয়তো ইস্তাম্বুল, এথেন্স, বাগদাদ, রোম, লাহোর কিংবা দিল্লির মতো প্রাচীন নয়। কিন্তু ঢাকার পরতে পরতে নানা উপাখ্যান। কালের আবর্তনে ঢাকার আয়তন বাড়লেও বায়ান্ন বাজার তেপ্পান্ন গলির শহরের পরিচিতি আজো রয়ে গেছে। অলিগলির নামকরণ নিয়ে প্রচলিত আছে অনেক জনশ্রুতি, আবার কোনো কোনোটি সম্পর্কে রয়েছে সুস্পষ্ট ঐতিহাসিক তথ্য। নামের সঙ্গে অনেক এলাকার এখন আর কোনো মিল নেই। ‘আদি অন্তে ঢাকা’-এ ঢাকাকে নিয়ে আছে অজানা এক কাহিনি। ঢাকাকে জানুন। ঢাকাকে চিনুন।

Author Info

এম মামুন হোসেন

এম মামুন হোসেন পেশায় সাংবাদিক। পৈতিৃক ভিটে বিক্রমপুর (মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলা) হলেও জন্ম ও বেড়ে উঠেছেন পুরান ঢাকায়। তাই পুরান ঢাকার প্রতিটি অলিগলিতে রয়েছে তার শেকড় পোতা। উত্তরাধিকার সূত্রেই তার আগ্রহের বিষয় ঢাকার ইতিহাস-ঐতিহ্য। জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এম মামুন হোসেন একাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগ থেকে স্নাতক (সম্মান) ও এমবিএ করেছেন। ২০১৭ সালে ঢাকার ইতিহাস-ঐতিহ্য নিয়ে ‘নামকরণের ইতিকথা’ শিরোনামে পাঁচ পর্বের ধারাবাহিক অনুসন্ধানী প্রতিবেদনের জন্য ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) রিপোর্টিং অ্যাওয়ার্ড পেয়েছেন। ‘কী শিখছে শিশুরা’ শিরোনামে তিন পর্বের ধারাবাহিক শিক্ষাবিষয়ক অনুসন্ধানী প্রতিবেদনের জন্য পেয়েছেন ডিআরইউ-গ্রামীণফোন রিপোর্টিং অ্যাওয়ার্ড ২০১৪। ‘বেসরকারি ৩ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ ক্যাম্পাস বিক্রি’ শিরোনামে অনুসন্ধানী শিক্ষাবিষয়ক প্রতিবেদনের জন্য ২০১১ সালে রাষ্ট্রপতি পুরস্কার পান। এছাড়া জেন্ডার আইডেনটিটি নিয়ে মানবিক প্রতিবেদনের জন্য ইউএনডিপি অ্যাওয়ার্ড-২০১৪, কুষ্ঠ রোগ নিয়ে সচেতনতামূলক প্রতিবেদনের জন্য ল্যাপ্রসি মিশন অ্যাওয়ার্ড-২০১৪, প্রতিবন্ধী শিশুদের নিয়ে অনুসন্ধানী প্রতিবেদনের জন্য পেয়েছেন দ্যা ফ্রেড হলোস ফাউন্ডেশন অ্যাওয়ার্ড। সাংবাদিকতায় তার আগ্রহের বিষয় হচ্ছে শিক্ষা, স্বাস্থ্য, ইতিহাস-ঐতিহ্য, গণহত্যা ও মুক্তিযুদ্ধ, মানবাধিকার, স্থানীয় সরকার ও সুশাসন। ভারত, দুবাই, তুরস্ক, ডেনমার্ক, সুইডেনসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন। ‘নিজের শব বহন’ তার প্রথম কবিতার বই। অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত এ বইটির জন্য তাকে ‘দিগন্ত ধারা সাহিত্য পুরস্কার-২০১৯’ পুরস্কার দেওয়া হয়।

Reviews

There are no reviews yet.


Be the first to review “আদি অন্তে ঢাকা”

আদি অন্তে ঢাকা
Sell Price: TK. 257
TK. 300, 14% Discount, Save Money 43 TK.
You've just added this product to the cart: