15%

আইনস্টাইন: জীবন ও আপেক্ষিক তত্ত্ব

Printed Price: TK. 350
Sell Price: TK. 298
15% Discount, Save Money 52 TK.
Summary: উনিশ শতকের শেষ লগ্নে পদার্থবিজ্ঞান নতুন কিছু চ্যালেঞ্জের মুখে পড়েছিল। এর মধ্যে একটি ছিল আলোর বেগ ও ইথার-সংক্রান্ত সমস্যা। ১৯০৫ সালে সুইস পেটেন্ট অফিসের অখ্যাত এক কর্মচারী, আলবার্ট আইনস্টাইন তাঁর Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleআইনস্টাইন: জীবন ও আপেক্ষিক তত্ত্ব
Authorশিশিরকুমার ভট্টাচার্য
Publisherপ্রথমা প্রকাশন
Category
ISBN9789845250481
Edition1st Published, 2019
Number Of Page168
Countryবাংলাদেশ
Languageবাংলা

Book Description

উনিশ শতকের শেষ লগ্নে পদার্থবিজ্ঞান নতুন কিছু চ্যালেঞ্জের মুখে পড়েছিল। এর মধ্যে একটি ছিল আলোর বেগ ও ইথার-সংক্রান্ত সমস্যা। ১৯০৫ সালে সুইস পেটেন্ট অফিসের অখ্যাত এক কর্মচারী, আলবার্ট আইনস্টাইন তাঁর বিশেষ আপেক্ষিক তত্ত্ব নির্মাণ করে এই সমস্যার এক সমাধান দিয়েছেন। আপেক্ষিক তত্ত্ব ছাড়াও ওই বছর আরও চারটি গুরুত্বপূর্ণ গবেষণাপত্র প্রকাশ করেন তিনি। তবে আইনস্টাইনের সেরা কীর্তি ১৯১৫ সালে প্রকাশিত সাধারণ আপেক্ষিক তত্ত্ব বা সার্বিক অপেক্ষবাদ। ১৯১৯ সালে সার্বিক অপেক্ষবাদের ‘আলোর ওপর মহাকর্ষীয় টান’-সংক্রান্ত পূর্বাভাসটি পর্যবেক্ষণে সঠিক বলে প্রমাণিত হলে আইনস্টাইন রাতারাতি সুপারস্টার বনে যান। আইনস্টাইনের অপেক্ষবাদ পদার্থবিজ্ঞানের গতিপথ আমূল পাল্টে দেয়। কিন্তু জিনিয়াস আইনস্টাইনের জীবনও ছিল নানা সংকট আর প্রতিকূলতায় ভরা। সেসব ডিঙিয়ে তিনি কেমন করে বিজ্ঞানী হয়ে উঠলেন, আবিষ্কার করলেন অভিনব সব তত্ত্ব, পাল্টে দিলেন পদার্থবিজ্ঞানের জগৎ—এসব বিষয়ই তুলে ধরা হয়েছে এই বইয়ে। আইনস্টাইনের ব্যক্তি ও কর্মজীবন, তাঁর গবেষণা ও তত্ত্ব সম্পর্কে একটি পরিপূর্ণ ধারণা দেবে এই বই।

Publisher Info

প্রথমা প্রকাশন

প্রথমা প্রকাশন বাংলাদেশের একটি স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান। এটির স্বত্বাধিকারী প্রতিষ্ঠান হচ্ছে প্রথম আলো। প্রথমা প্রকাশন ২০০৯ সালে প্রতিষ্ঠিত। প্রতিষ্ঠার শুরু থেকেই মুক্তিযুদ্ধ ও স্বপক্ষের বিভিন্ন বিষয় এবং নতুন ধারার বা মাত্রার বই প্রকাশ করে আসছে প্রথমা প্রকাশন। শুরু থেকেই প্রকাশনীটি একুশে বইমেলাতে অংশগ্রহণ করে আসছে। প্রকাশনটি এখন পর্যন্ত প্রায় ১০২ জন লেখকের ৩১৬ এর অধিক বই প্রকাশ করেছে।

Reviews

There are no reviews yet.


Be the first to review “আইনস্টাইন: জীবন ও আপেক্ষিক তত্ত্ব”

আইনস্টাইন: জীবন ও আপেক্ষিক তত্ত্ব
Sell Price: TK. 298
TK. 350, 15% Discount, Save Money 52 TK.
You've just added this product to the cart: