14%

পৌরাণিক শব্দের উৎস ও ক্রমবিবর্তন

Printed Price: TK. 800
Sell Price: TK. 688
14% Discount, Save Money 112 TK.
Summary: মূল কাঠামাে অপরিবর্তিত থাকলেও পথিবীর অন্যান্য ভাষার মতাে বাংলাও একটি উদার। ভাষা। অসংখ্য উৎস থেকে একেকটি শব্দ এসে মিশে গেছে বাংলায়। আমরা, যারা নিয়মিত নিজেদের মনের ভাব বিনিময় করি, নিশ্চিত Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleপৌরাণিক শব্দের উৎস ও ক্রমবিবর্তন
Authorড. মোহাম্মদ আমীন
Publisherপাঞ্জেরী পাবলিকেশন্স
Category
ISBN9789846345018
Edition1st Published, 2022
Number Of Page496
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

মূল কাঠামাে অপরিবর্তিত থাকলেও পথিবীর অন্যান্য ভাষার মতাে বাংলাও একটি উদার। ভাষা। অসংখ্য উৎস থেকে একেকটি শব্দ এসে মিশে গেছে বাংলায়। আমরা, যারা নিয়মিত নিজেদের মনের ভাব বিনিময় করি, নিশ্চিত নই কোন ক্ষেত্র থেকে বাংলার কোন শব্দটি এসেছে। অথচ খোঁজ নিলেই দেখা যাবে বাংলা ভাষার এই শব্দগুলাের মূলে রয়েছে দারুণ আকর্ষণীয় সব বিষয় ও ঘটনা। ভারতীয় পুরাণ-সহ বিশ্বের বিভিন্ন দেশে প্রচলিত প্রাচীন ঘটনা ও ইতিহাস থেকে উদ্ভূত যেসব শব্দ বাংলায় প্রচলিত সেসব শব্দের উৎস, অর্থ এবং বিবর্তন এই গ্রন্থের মূল বিষয়বস্তু। শুধু পৌরাণিক নয়, গ্রামবাংলায় প্রচলিত বিভিন্ন লােক-কাহিনি। থেকেও অনেক তথ্য সংগ্রহ করা হয়েছে। শব্দের পরিবর্তন কেন এবং কীভাবে হয় তা লেখক যুক্তিসহকারে বর্ণনা করেছেন। বাড়তি পাওনা হিসেবে রয়েছে পাঠকপ্রিয় লেখক ড. মােহাম্মদ আমীনের সরস ও প্রাঞ্জল ভাষা। শুধু সাধারণ পাঠক নয়, ভাষা-গবেষকদের কাছেও এই গ্রন্থটি প্রয়ােজনীয় বলে বিবেচিত হবে।

Author Info

ড. মোহাম্মদ আমীন

মোহাম্মদ আমীন (১৯৬৪-) চট্টগ্রাম জেলার চন্দনাইশ উপজেলার সৈয়দ মোহাম্মদ পাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। গাছবাড়িয়া নিত্যানন্দ গৌরচন্দ্র বহুমুখী উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক, গাছবাড়িয়া সরকারি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর পাশ করেন। সরকারী চাকরীজীবী এই লেখক শৈশব থেকেই লেখালেখি শুরু করেন। ‘নন্দিত কান্না নিন্দিত হাসি’, ‘বঙ্গবন্ধুর বাণী’, ‘বাঙালির বাংলা হাসি’, ‘বাংলা শব্দের পৌরাণিক উৎস’ তাঁর কয়েকটি উল্লেখযোগ্য বই।

Publisher Info

পাঞ্জেরী পাবলিকেশন্স

পাঞ্জেরী প্রকাশনী ১৯৯৫ সাল থেকে প্রকাশনা কার্যক্রম আরম্ভ করে। প্রতিষ্ঠানটি শুরু থেকে পাঠ্যবই সম্পর্কিত বইপত্র প্রকাশ করে আসছে। উন্নতির পরিক্রমায় পাঠক সমাজের চাহিদা এবং রুচির প্রতি খেয়াল রেখে এই প্রতিষ্ঠান নানা আমেজের বই প্রকাশ এবং বাজারজাত করছে। তন্মধ্যে সকল শ্রেনীর পাঠ্যবই, স্নাতক এবং স্নাতকোত্তর শ্রেনীর জন্য রেফারেন্স বই, ফিকশন সম্পর্কিত বই, কম্পিউটার সংক্রান্ত বই, মাসিক ম্যাগাজিন, শিক্ষামূলক সিডি/ডিভিডি, গবেষনা এবং উন্নয়নমূলক বই অন্যতম।

Reviews

There are no reviews yet.


Be the first to review “পৌরাণিক শব্দের উৎস ও ক্রমবিবর্তন”

পৌরাণিক শব্দের উৎস ও ক্রমবিবর্তন
Sell Price: TK. 688
TK. 800, 14% Discount, Save Money 112 TK.
You've just added this product to the cart: