20%

কাঁটাবৃক্ষের ছায়া :মুক্তিযুদ্ধের ছোটগল্প

Printed Price: TK. 150
Sell Price: TK. 120
20% Discount, Save Money 30 TK.
Summary: কাঁটাবৃক্ষের ছায়া ৬টি গল্পের সমাহার।  প্রত্যেকটি গল্পই মুক্তিযুদ্ধকে উপজীব্য করে রচিত।  প্রতিটি গল্প রচনাতেই গুরুত্ব দেয়া হয়েছে বাস্তব ঘটনা ও বিশ্বস্ততার প্রতি।  ঐতিহাসিক দলিল-দস্তাবেজের সহায়তা রয়েছে এসব গল্প তৈরিতে। স্থান ভিন্ন Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleকাঁটাবৃক্ষের ছায়া :মুক্তিযুদ্ধের ছোটগল্প
Authorআবুল কাসেম
Publisherকথাপ্রকাশ
Category
ISBN9847012004104
Edition1st Published, 2015
Number Of Page96
Countryবাংলাদেশ
Languageবাংলা
Cover Typeহার্ড কভার

Book Description

কাঁটাবৃক্ষের ছায়া ৬টি গল্পের সমাহার।  প্রত্যেকটি গল্পই মুক্তিযুদ্ধকে উপজীব্য করে রচিত।  প্রতিটি গল্প রচনাতেই গুরুত্ব দেয়া হয়েছে বাস্তব ঘটনা ও বিশ্বস্ততার প্রতি।  ঐতিহাসিক দলিল-দস্তাবেজের সহায়তা রয়েছে এসব গল্প তৈরিতে। স্থান ভিন্ন ভিন্ন হলেও ৬টি গল্পতেই আছে মুক্তিযুদ্ধের ছোঁয়া।  আবেগ চেতনা, বাস্তব ঘটনা ও গৌরবময় ইতিহাসের বিস্ময়কর সব উপাদান ব্যবহার করে নির্মিত হয়েছে গল্পগুলো।  অনুসন্ধান ও গবেষণা করে ঘটে যাওয়া ঘটনার ধারণা ব্যক্ত হয়েছে গল্পগুলোতে।  মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী পাঠককুল ইতিহাসনির্ভর ও ভিন্ন স্বাদের এ গল্পগুলো পড়ে তৃপ্তিবোধ করবেন প্রত্যাশা রাখি।

Author Info

আবুল কাসেম

Abul Kasem- ১ জুলাই ১৯৫৫ কুমিল্লা জেলার সদর উপজেলার ঝাঁকুনি-পাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সঙ্গে তিনি বাংলা ভাষা ও সাহিত্যে অনার্স এবং মাস্টার্স ডিগ্রি অর্জন শেষে সরকারি কলেজে অধ্যাপনা দিয়ে কর্মজীবন শুরু করলেও পরবর্তীতে বিসিএস প্রশাসন ক্যাডারে প্রবেশ করেন। বর্তমানে তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব। ছাত্র অবস্থা থেকেই তিনি লেখালেখির সঙ্গে জড়িত। তখন থেকে দেশ-বিদেশের পত্র-পত্রিকায় তাঁর প্রবন্ধ, গবেষণাপ্রবন্ধ, ছোটগল্প, সমালোচনামূলক প্রবন্ধ প্রভৃতি প্রকাশিত হয়ে আসছে। কথাসাহিত্যে তার বিচরণ বেশি। সেখানে তিনি অতীত ইতিহাসের অমীয় উপাদানের সন্ধান করেছেন, সমৃদ্ধ করেছেন ইতিহাস আশ্রয়ী বাংলা সাহিত্যকে। ক্যাপ্টেন কক্স, অজেয় এবং সরহপা সে ধরনের উপন্যাস। মুক্তিযুদ্ধবিষয়ক কিছু বই রয়েছে তাঁর। মুক্তিযুদ্ধে কুমিল্লা, মুক্তিযুদ্ধে জয়পুরহাটে ছাড়াও রয়েছে মুক্তির মন্দির সোপানতলের মতো হৃদয়স্পর্শীর মুক্তিযুদ্ধের গল্পের বই। ইতিহাস বইগুলো আঞ্চলিক ও জাতীয় ইতিহাসের গুরুত্বপূর্ণ দলিল হয়ে আছে। তাঁর গবেষণাপ্রবন্ধে সমকালীন বিশ্বসাহিত্যের একটি বিশেষ ধারার গভীরতর চিন্তাধর্মী বিষয়গুলো যেমনÑ অস্তিত্ববাদ, পরাবাস্তববাদ, চেতনাপ্রবাহরীতি, অ্যাবসার্ডিটি প্রাধান্য পেয়েছে। চা শিল্পের ইতিহাস, বিজ্ঞান, অর্থনীতি ও সাহিত্য নিয়ে কাজ করেছেন তিনি। বাংলা ভাষায় তা শুধু ব্যতিক্রমই নয়, অনন্য সাধারণও। তাঁর চা শিল্পের ইতিহাস কয়েকটি বিশ্ববিদ্যালয়ে পাঠ্যসূচির অন্তর্ভুক্ত। তাঁর প্রকাশিত গ্রন্থের সংখ্যা ২০। কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি বিশ্ববিদ্যালয় স্বর্ণপদকসহ নানা পুরস্কার ও সম্মাননা লাভ করেন।

Publisher Info

কথাপ্রকাশ

87 Aziz Co-Operative Super Market (3rd floor), Shahbag, Dhaka 1000 Dhaka, Bangladesh

Reviews

There are no reviews yet.


Be the first to review “কাঁটাবৃক্ষের ছায়া :মুক্তিযুদ্ধের ছোটগল্প”

কাঁটাবৃক্ষের ছায়া :মুক্তিযুদ্ধের ছোটগল্প
Sell Price: TK. 120
TK. 150, 20% Discount, Save Money 30 TK.
You've just added this product to the cart: